DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

এসএসসি পরীক্ষাঃ হরতালের কারনে পেছালো রোব-মঙ্গলবারের পরীক্ষাও

nahidবিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে রোববার ও মঙ্গলবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে। রোববারের (৮ ফেব্রুয়ারি) পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি (শুক্রবার) এবং ১০ ফেব্রুয়ারির পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি (শনিবার) অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ শনিবার বিকেলে ৪টায় চট্টগ্রাম সার্কিট হাউজে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জরুরি সংবাদ সম্মেলনে পরীক্ষার নতুন এ তারিখ ঘোষণা করেন। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আমরা সহিংসতার মধ্যে ঠেলে দিতে পারি না। তাদের জীবনের নিরাপত্তা সর্বাধিক গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। হরতাল-অবরোধের মধ্যে পরীক্ষা নিয়ে নেওয়ার চাপ থাকা সত্ত্বেও শিক্ষার্থীদের ঝুঁকির কথা বিবেচনা করে পরীক্ষা পেছানো হয়েছে।

অন্যান্য পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করে একপর্যায়ে শিক্ষামন্ত্রী ন্যূনতম পরীক্ষার আগে ২ ঘণ্টা আর পরের ২ ঘণ্টা হরতালের আওতামুক্ত রাখার জন্য অনুরোধ জানান। রোববার (৮ ফেব্রুয়ারি) সকালে আট সাধারণ বোর্ডে ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র; মাদ্রাসা বোর্ডে আরবি প্রথম পত্র এবং কারিগরি বোর্ডে গণিত-২ (১৯২৩) ও গণিত-২ (৮১২৩) বিষয়ের পরীক্ষা ছিল। আর মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি) আট সাধারণ বোর্ডে ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র; মাদ্রাসা বোর্ডে আরবি দ্বিতীয় পত্র এবং কারিগরি বোর্ডে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়-২ (সৃজনশীল) ও সামাজিক বিজ্ঞান-২ (৮১২৪, সৃজনশীল/সাধারণ) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। এদিকে শনিবার সকাল ১০টা থেকে একটা পর‌্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদ্রাসা বোর্ডে হয়েছে হাদীস শরীফ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ইংরেজি-২ (১৯২২) এবং ইংরেজি-২ (৮১২২) পরীক্ষা। এসব পরীক্ষা ৪ ফেব্রুয়ারি হওয়ার কথা থাকলেও হরতালের কারণে পিছিয়ে নেওয়া হয়। গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও ১ ফেব্রুয়ারি থেকে বিএনপি জোটের টানা হরতালে দু’দিনের পরীক্ষা পিছিয়ে নেওয়া হয়।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। হরতালের কারণে চার দিনে ২০টি বিষয়ের পরীক্ষা পেছানো হলো। বিএনপি-জামায়াত জোটের হরতালে ২০১৩ সালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়। গত বছরের শেষ দিকে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়ে। জেএসসি-জেডিসির চার দিনে নয়টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। 

Share this post

scroll to top
error: Content is protected !!