DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

অস্কারের ২০ অজানা তথ্য

image_79917_0সারা বিশ্বের চলচ্চিত্রপ্রেমীদের কাছে ‘অস্কার’ একটি স্বপ্নের নাম। কারণ প্রতি বছর বিশ্বের বাঘা বাঘা অভিনেতা অভিনেত্রী, নির্মাতাসহ ক্যামেরার পেছনের কারিগরদের হাতে শোভা পায় এই পুরস্কারটি। অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ড মূলত সোনালী রঙ্গের একটি মূর্তি, যা একজন চলচ্চিত্র শিল্পী কিংবা চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিকে এনে দিতে পারে সর্বোচ্চ সাফল্যের। তাই অস্কার নিয়ে সবার এতো মাতামাতি। তবু অস্কার সর্ম্পকে অনেক কিছু অজানা রয়ে যায়। যা বাংলামেইলের পাঠকদের জন্যে তুলে ধরা হল:

 
সত্যিকারের অস্কার
সত্যিকারের অস্কারের উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি। পাঠকদের বিশ্বাস করতে কষ্ট হচ্ছে, নিশ্চই ভাবছেন বিশাল আকারের এই পুরস্কারটি তারকারা কিভাবে বাড়িতে নিয়ে যান। আসল ঘটনাটা হলো, ১৯২৮ সালে ইমিরিও ফার্নান্দেজ নামের এজন মডেল অস্কারের জন্যে নগ্ন হয়ে পোজ দেন, তার উচ্চতা ছিলো ৫ ফুট ১১ ইঞ্চি।
 
অস্কারের অফিসিয়াল নাম
‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অব মেরিট’ হলো অস্কারের অফিসিয়াল নাম। যদিও বিশ্ব চলচ্চিত্রের এই পুরস্কারটি অস্কার নামেই অধিক পরিচিত। মজার বিষয় হলো, অস্কার পুরস্কারটি চালু হওয়ার প্রথম দশক পর্যন্ত অফিসিয়াল নামেই পরিচিত ছিল।
 
অস্কারের উচ্চতা
অস্কারে প্রদত্ত ক্রেস্টের উচ্চতায় সাড়ে ১৩ ইঞ্চি এবং ওজনে সাড়ে ৮ পাউন্ড। যা আকারে অনেকটা বারবি পুতুলের মতো।
 
অস্কার ভঙ্গুর নয়
আপনি শত চেষ্টা করেও অস্কারের ক্রেস্টটি ভাঙ্গতে পারবেন না। কারণ এটি সোনার প্রলেপ দেয়া বিশেষ ধরণের ধাতু দিয়ে তৈরি। আপনি ইচ্ছা করলে দাঁত দিয়ে কামড়ে দিতে পারবেন কিন্তু ভাঙ্গতে পারবেন না।
 
ক্রুসেডার
অস্কারের ক্রেস্টের গায়ে একজন ক্রসেডার খোলা তরবারি হাতে দাঁড়িয়ে আছে। এখান পাঁচটি কোন লক্ষণীয়, যা দ্বারা অভিনেতা অভিনেত্রী, পরিচালক, প্রযোজক, টেকনিসিয়ান এবং ছবির কাহিনীকারকে বোঝায়।
প্রথম অস্কার মেটালের
অস্কার পুরস্কার চালুর প্রথম দিকে ক্রেস্টটি সোনায় মোড়ানো ব্রোঞ্জ দিয়ে তৈরি করা হত। কিন্তু কয়েক বছরের মধ্যে এই উপাদানের ধারাবাহিক পরিবর্তন ঘটতে শুরু করে। এর মধ্যে রয়েছে ব্রিটানিয়া, অ্যালয়, কপার নিকেল সিলভার, সর্বশেষ ২৪ ক্যারটের সোনা। 
 
বিভিন্ন ধাতুর সংকট
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর বিভিন্ন ধাতুর সংকট তৈরি হয়। ফলে টানা তিন বছর রঙের প্লাস্টার দিয়ে ক্রেস্টটি তৈরি করা হয়।
 
২০০০ সালের অস্কার
২০০০ সালে অস্কার পুরস্কার প্রদাণের কিছুদিন আগে, বন্দর থেকে ৫৫টি ক্রেস্ট চুরি হয়ে যায়। যদিও এক সপ্তাহের মধ্যে আবারো তৈরি করা হয়। এই ঘটনার পর থেকে ক্রেস্টগুলো যুক্তরাষ্ট্রের বিশেষ বিমানে করে পরিবহন করা হয়।
 
কারখানা
অস্কারের ক্রেস্টগুলো শিকাগোতে অবস্থিত আর এস ওনার্স এর কারখানা তৈরি করা হয়। যার জন্যে আর এস ওনার্সে এক বছর আগেই ফরমায়েস পাঠাতে হয়। এ প্রতিষ্ঠানটি প্রতি বছর ৫০ থেকে ৬০টি ক্রেস্ট তৈরি করে থাকে। প্রতি বছরের ফেব্রুয়ারিতে ক্রেস্টগুলো লস অ্যাঞ্জেলসের নিরাপত্তা বাহিনীর দ্বায়িত্বে সিক্রেট একাডেমির ভল্টে পাঠানো হয়।
 
অস্কারে খোদাই
এস ওনার্স কর্তৃপক্ষ প্রতিটি প্লেটেই মনোনয় প্রাপ্তদের নাম খোদাই করে থাকে। তাই ভোট শুরু হওয়ার পূর্বে কারও পক্ষেই পুরস্কার প্রাপ্তদের নাম জানা সম্ভব হয় না।
 
অস্কার তৈরিতে দিন
অস্কারের জন্যে প্রতিটি ক্রেস্ট তৈরি করতে পুরো একদিন সময় লাগে।
 
ভালোবাসার অস্কার
রীতি অনুযায়ী অস্কারে আমন্ত্রিত অভিনেতা অভিনেত্রীরা একে অপরকে চুমু খেয়ে থাকে।
 
পাউডার রুম অস্কার
মেরিল স্ট্রিপ, কেট উইন্সলেট এবং সুসান সারান্দন এর মতো অভিনেত্রীরা তাদের প্রসাধনকক্ষে অস্কার পুরস্কারটি সংরক্ষণ করে থাকেন।
 
আমার জন্য অস্কার
চলচ্চিত্রপ্রেমীদের কাছে অস্কার স্বপ্ন হলেও, অনেকে এই পুরকারটি প্রত্যাখান করে থাকেন। এ রকম একজন মারলন ব্র্যান্ডো, ‘দ্য গড ফাদার’ ছবিটির জন্যে এই পুরস্কার লাভ করলেও তা প্রত্যাখান করেন।
 
গোপনীয়তা
অস্কারে ক্রেস্ট তৈরির ব্যয় এখনও খুব গোপন একটা বিষয়। তবে ক্রেস্টগুলোর পরিবহণ ব্যয় ২০ হাজার ডলার বলে প্রচার রয়েছে।
অস্কারের ম্যাজিক
ওয়াল্ট ডিজনি তার কাজের জন্য মোট ২৬ বার অস্কার পুরস্কার পায়।
 
অস্কার স্বগোতক্তি
অস্কার পুরস্কার দেয়ার সময় কখনোই ‘পুরস্কারটি জিতে নিয়েছেন…’ বলতে পারেন না। তাদের বলতে হয় ‘দ্য অস্কার গোজ টু…’
 
আর্মার্ড অস্কার
একটি আর্মার্ড গাড়িতে করে এই পুরস্কারটি মঞ্চে আনা হয়।
 
লুকিয়ে রাখা
লস অ্যাঞ্জেলসের গোপন কোনো এক স্থানে ২০১৪ সালের অস্কারটি এখন লুকিয়ে রাখা হয়েছে।
 

Share this post

scroll to top
error: Content is protected !!