DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আবার অশনী সংকেতঃ শিগ্রিই নিষিদ্ধ হতে যাচ্ছে জামায়াতে ইসলামী ?

jamatক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  জামায়াতের ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পরেই জামায়াত নিষিদ্ধ করার কাজ শুরু করতে পারে সরকার।

সরকারের অভ্যন্তরের একটি বিস্বস্ত সূত্র মারফৎ জানা যায় যে, ইতিমধ্যে জামায়াতকে নিষিদ্ধ করার জন্য যা যা প্রয়োজনীয় নথিপত্র রয়েছে সেগুলো সংগ্রহ করা হয়েছে। জামায়াতকে এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেওয়া হয়েছিল। সংগঠনের বিচার হওয়া উচিত সেই ব্যাপারেও আদালত মতামত দেয়।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, জামায়াত নিষিদ্ধ করা হবে সেটা নিশ্চিত। এই জন্য বেশি সময় লাগবে না। আমরা মার্চের আগেই জামায়াতকে নিষিদ্ধ করে দেব। তাদের আমির ও সেক্রেটারি জেনারেলসহ বিভিন্ন শীর্ষ নেতাদের বিরুদ্ধে মানবতাবিরোধি অপরাধ প্রমাণিত হয়েছে। আর সেগুলো প্রমাণিত হওয়ার কারণে ওই সংগঠনের ব্যাপারে আদালতেও অপরাধ প্রমাণ করা সহজ হবে। সেই জন্য যত দ্রুততম সময়ের মধ্যে সেটা করা যায় সেই চেষ্টা করছি।

জামায়াতের বিরুদ্ধে নতুন করে মানবতাবিরোধি অপরাধে সংগঠনের বিচার করার জন্য আলাদা ট্রাইব্যুনালে মামলা করা হবে কিনা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধ করার জন্য যে কোনো সংগঠনের বিচার করা সম্ভব। আর এর আগেও জামায়াতের একটি মামলা রয়েছে। নতুন করে মামলা করারও সুযোগ আছে।

অনেকেই মনে করছে সরকার রাজনৈতিক কৌশলের কারণেই জামায়াত নিষিদ্ধ করতে চাইছে, আসলে করবে না এই ব্যাপারে মন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু করার আগেও অনেকেই অনেক কথা বলেছেন। যখন বিচার হয়েছে তখন বিশ্বাস করেছে। আগামীতে যখন জামায়াতের বিচার হবে তখন সবাই বিশ্বাস করবে।

তিনি বলেন, আমরা অনেক আগেই মানবতাবিরোধী অপরাধে সংগঠনের বিচার করার জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অ্যাক্টে সংশোধনী আনার উদ্যোগ নিয়েছি। এ-সংক্রান্ত প্রস্তাবও মন্ত্রী পরিষদ বিভাগে পাঠানো হয়েছে। সেখানে উঠলে সেটা পাস হবে ও এই ব্যাপারে সংসদে বিল পাস করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব।

সূত্র জানায়, সরকার জামায়াতকে নিষিদ্ধ করতে চাইছে ও মুছে দিতে চাইছে জামায়াতের সকল চিহ্ন। আর যাতে জামায়াত নতুন করে রাজনৈতিকভাবেও সংগঠিত হতে না পারে সেই দিকটিও বিবেচনায় রেখেছে। নামে বেনামেও যাতে ওই সংগঠন কাজ চালাতে না পারে সেই জন্য রাজনীতির মাঠ থেকেই তাদেরকে বাইরে নিয়ে যেতে চাইছে।

এদিকে বিএনপি জামায়াতকে জোটে রেখেই সামনে এগুতে চাইছে।  সরকার জামাাতকে নিষিদ্ধ করলে পরবর্তী সময় অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে । তবে সরকারের পরিকল্পনা এমন হলেও এই অবস্থায় জামায়াতও সরকারকে সেই সুযোগ দিতে চাইছে না। ঘুরে দাঁড়াতে চাইছে। 

 সূত্র জানায়, জামায়াতের আমির, সেক্রেটারি জেনারেল, সহকারী সেক্রেটারী জেনারেল, নায়েবে আমীর ও সাবেক আমীরের বিরুদ্ধে মানবতাবিরোধি অপরাধ প্রমাণিত হওয়ায় ওই সংগঠনটিরও বিরুদ্ধেও বিচার করা সহজ হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!