DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন রিপোর্টাররা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার প্রতিবাদে বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করেছেন রিপোর্টাররা। দুপুর আড়াইটায় সংবাদ সম্মেলন শুরু হয়। শুরুতে ফ্লোর নিয়ে সাংবাদিকদের প্রবেশ ইস্যুতে কথা বলেন ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম। কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা বহালের বিষয়টি জানানোর পর সবাই বয়কট করে নিচে নামেন।

ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম বলেন, স্বাধীনতার পর থেকে সাংবাদিকরা কেন্দ্রীয় ব্যাংকে অবাধ তথ্য পেয়ে আসছে। হঠাৎ করে গত দেড় মাস ধরে আর প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এটা স্বাধীন সাংবাদিকতার পররপন্থী। এ বিষয়ে সমাধান চেয়ে ইআরএফের পক্ষ থেকে দুই দফা চিঠি দেওয়া হয়। তবে সমাধান না হওয়ায় সম্মিলিতভাবে এমন সিদ্ধান্ত নেওয়া হলো।

ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের স্বাধীনভাবে প্রবেশাধিকার নিশ্চিতের দাবি জানিয়ে আসছেন রিপোর্টাররা। এ নিয়ে এরই মধ্যে টিআইবি, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ও সম্পাদক পরিষদ, ইআরএফ, ডিআরইউ, ডিইউজে, বিএফআইউজে নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে। সাংবাদিক প্রবেশে এমন অলিখিত নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতা, গণতন্ত্র, মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থী বলে মনে করেন তারা।

দুপুর আড়াইটার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। নির্ধারিত সময়ে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হকসহ কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

Share this post

scroll to top
error: Content is protected !!