DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাসায় ফিরেছেন খালেদা জিয়া, শিগগিরই উন্নত চিকিৎসার প্রয়োজন

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ রাজধানীর এভারকেয়ার হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা শেষে বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় গুলশানের বাসভবন ফিরোজার উদ্দেশ্যে হাসপাতাল ছাড়েন তিনি। রাত ৮টা ১০ মিনিটে বাসায় পৌঁছান সাবেক এই প্রধানমন্ত্রী।

এদিকে খালেদা জিয়া বাসায় ফেরার খবরে হাসপাতাল ও তার বাসায় ছুটে যান বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। তারা খালেদা জিয়ার গাড়ি বহরকে স্কর্ট দিয়ে গুলশানের বাসা পর্যন্ত যান।

গুলশানে খালেদা জিয়ার বাসায় বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ঢাকা উত্তর বিএনপির আমিনুল হক, মহিলা দলের হেলেন জেরিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের ডা. জাহিদ জানান, ‘গত মঙ্গলবার শারীরিকভাবে তিনি (খালেদা জিয়া) অসুস্থবোধ করায় এভার কেয়ার হাসপাতালে নেওয়া হয়েছিল। আজ শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে তিনি কিছুটা সুস্থবোধ করা বাসায় নিয়ে আসা হয়েছে। এর আগে সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত হাসপাতালে বিভিন্ন পরীক্ষা হয়েছে। পরে তার চিকিৎসকরা বেশ কিছু চিকিৎসার পরিবর্তন আনেন।’

আপাতত তিনি বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন বলে এভার কেয়ারের গঠিত মেডিকেল বোর্ড জানিয়েছেন। বেগম জিয়াও হাসপাতাল থেকে বাসায় চিকিৎসা নিতে স্বাচ্ছন্দবোধ করছেন।

বেগম জিয়া রমজানের মধ্যে সকলের কাছে সুস্থতার জন্য দোয়া চেয়েছেন বলে জানান ডা. জাহিদ। তিনি আরও বলেন, ‘বেগম জিয়ার শারীরিক যে অবস্থা তার মূল কাজ হল হয় তার লিভার প্রতিস্থাপন অথবা লিভার ট্রান্সপারেন্ট করতে হবে। টিপস করে অস্থায়ীভাবে আপাতত তিনি সুস্থবোধ করছেন। কিন্তু এটা দীর্ঘায়িত সুস্থ নন। ৮ মার্চ তিন চার ঘণ্টা হাসপাতালে ছিলেন। এবার ১৩ মার্চ গিয়ে ১৪ মার্চ মানে একদিন হাসপাতালে থেকেছেন। পরবর্তীতে এই অস্থায়ী চিকিৎসার কি হবে সেটি বলা যাবে না। মেডিকেল বোর্ডের পরামর্শ হচ্ছে, যত দ্রুত সম্ভব ট্রান্সপ্লান্ট ইউনিটে নিয়ে গিয়ে চিকিৎসা করা হতে হবে।

সর্বশেষ গত ৮ ফেব্রুয়ারি স্বাস্থ্য পরীক্ষার জন্য এভার কেয়ার হাসপাতালে যান খালেদা জিয়া। পরে সেদিন রাতে আবার গুলশানে ‘ফিরোজা’য় ফিরে আসেন। ৭৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী আর্থাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসহ নানা রোগে ভুগছেন।

এর আগে গতবছরের ৯ আগস্ট গুরুতর অসুস্থ হলে রাতেই এভার কেয়ার হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া। টানা ৫ মাস হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি মেডিকেল বোর্ডের অধীনে চিকিৎসাধীন ছিলেন। গত ১১ জানুয়ারি মেডিকেল বোর্ডের ছাড়পত্র নিয়ে বাসায় আসেন তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!