DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিনাভোটে নৌকার এমপি হওয়ার খায়েশঃ৩দিনে ৩৩৬২ মনোনয়ন বিক্রি!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিএনপি-জামায়াত সহ বহু দল বর্জন করলেও শুধুমাত্র আওয়ামী লীগ দলীয় মনোনয়নের জন্য আবেদনের হিড়িক পড়েছে। মাত্র ৩দিনে মোট আবেদনপত্র বিক্রি হয়েছে ৩ হাজার ৩৬২টি। এতে দলটির আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। মনোনয়নপ্রত্যাশীদের তালিকায় নবীন-প্রবীণ রাজনীতিবিদ ছাড়াও ব্যবসায়ী, শিক্ষাবিদ, আইনজ্ঞ, সাবেক সচিব, সাংবাদিক, চলচ্চিত্র ও ক্রীড়াঙ্গনে মাঠ কাঁপানো তারকারা রয়েছেন। নৌকার মনোনয়ন পেলেই হওয়া যায় এমপি এমন ধারণা থেকেই নৌকা চান তারা। গড়ে প্রতি আসন থেকে নৌকার মনোনয়নপ্রত্যাশী ১১ জনের বেশি।

দলমনোনীত একক প্রার্থী চূড়ান্ত করতে আগামীকাল বৃহস্পতিবার বৈঠকে বসছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড। বেলা ১১টায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এই বৈঠক হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সভানেত্রী শেখ হাসিনা। তিনি সংসদীয় বোর্ডের চেয়ারম্যান। বোর্ডের সদস্যরা হলেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্যাহ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ওবায়দুল কাদের, রাশিদুল আলম ও ডা. দীপু মনি। দলীয় সূত্র জানায়, সভার প্রথম দিন রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সংসদীয় আসনগুলোর মনোনয়ন চূড়ান্ত করা হতে পারে।

এদিকে বিশাল শোডাউন, উৎসাহ, উদ্দীপনা ও উত্সবমুখর পরিবেশে চতুর্থ দিনের মতো দলীয় মনোনয়ন ফরম বিতরণ ও সংগ্রহের কর্মযজ্ঞে মহা ব্যস্ত সময় অতিবাহিত করেছে আওয়ামী লীগ। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে গত চার দিন ধরে হাজার হাজার মনোনয়নপ্রত্যাশী ও লাখ লাখ নেতাকর্মীর পদচারণায় মুখর ছিল। উদ্দেশ্য, মনোনয়ন ফরম কেনা এবং জমা দেওয়া। দুটোই সম্পন্ন হয়েছে গতকাল। গতকাল ছিল মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন। অন্যান্য দিনের তুলনায় সংগ্রহ বুথে মনোনয়নপ্রত্যাশীদের ভিড় কম দেখা গেছে। তবে ভিড় বেশি ছিল জমা বুথে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, নির্ধারিত বুথ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৩ হাজার ২৪১ জন। আর অনলাইনে ১২১ জন ফরম সংগ্রহ করেছেন। এবার মনোনয়ন ফরম বিক্রি হয়েছে একাদশের চেয়ে কম। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন ফরম বিক্রি হয়েছিল ৪ হাজার ২৩টি। তবে আগের চেয়ে এবার দলটির মনোনয়ন ফরম বিক্রি করে আয় হয়েছে বেশি। কারণ এবার ফরম প্রতি মূল্য ছিল ৫০ হাজার, আগের বার ছিল ৩০ হাজার। গতবার জাতীয় সংসদ নির্বাচনে প্রতি আসনের বিপরীতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন ১৩ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র জমা দিয়েছেন দলটির সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শেখ হাসিনার পক্ষে মনোনয়নপত্র জমা দেন শেখ কবির হোসেন। এখন পর্যন্ত এই আসনটি থেকে শেখ হাসিনা কখনোই নির্বাচনে পরাজিত হননি। তার বিপরীতে যারা প্রার্থী হয়েছিলেন, তাদের জামানত বারবার বাজেয়াপ্ত হয়েছে।

শরীয়তপুর-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের আসনে (কুষ্টিয়া সদর-৩) নির্বাচন করতে চান ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। এছাড়া তার মেয়ে ব্যারিস্টার তানিয়া আমীরও মনোনয়ন তুলেছেন। তিনি তুলেছেন কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসন থেকে। এ আসনের এমপি বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। আগামী নির্বাচনে নৌকার হয়ে লড়তে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম পাঁচ আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। আসনগুলো হলো ঢাকা-৬, ঢাকা-৮, ঢাকা-১৪ আসন এবং মাদারীপুর-২, মাদারীপুর-৩ আসন।

নড়াইল-১ আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন ১৪ দলীয় জোটের শরিক গণআজাদী লীগের সভাপতি এসকে সিকদার। মঙ্গলবার বিকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের নির্ধারিত বুথে ফরম জমা দেন তিনি। এ সময় এসকে শিকদার বলেন, ‘আমরা চৌদ্দ দল ঐক্যবদ্ধ। আমাদের দলের নিবন্ধন নেই, চৌদ্দ দলীয় জোটের প্রার্থী হিসেবে আমি আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছি।’

 

ঝিনাইদহ-১ আসনে আওয়ামী লীগের হয়ে লড়তে মনোনয়ন ফরম নিয়েছেন ‘ম্যাডাম ফুলি’খ্যাত চিত্রনায়িকা সামসুন্নাহার সিমলা। আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিজে জমা দিয়েছেন জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান। নিজ জেলা মাগুরা-১ ও মাগুরা-২ আসনের পাশাপাশি ঢাকা-১০ আসনের মনোনয়ন ফরম জমা দিয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিব কেন্দ্রীয় কার্যালয়ে এলে নেতাকর্মীরা মুহুর্মুহু স্লোগান দিতে থাকেন, তার সঙ্গে ছবিও তোলেন অনেকেই।

কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনের নৌকার মনোনয়নপ্রত্যাশী বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন। বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে নৌকার মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক কমিটির সদস্য ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ’র (আইইবি) সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম মনজুরুল হক মঞ্জু। লক্ষ্মীপুর-২ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন মানব পাচার  ও অর্থ পাচারের দায়ে দণ্ডিত ঐ আসনের সাবেক সংসদ সদস্য পাপুলের স্ত্রী সেলিনা ইসলাম। তিনি ঐ আসনের উপনির্বাচনে নির্বাচিত বর্তমান সংসদ সদস্য নুরউদ্দিন চৌধুরী ওরফে নয়নের প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়তে চান।

দৃষ্টি প্রতিবন্ধী সাইদুলও চান নৌকার মনোনয়ন: আগামী নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চান দৃষ্টি প্রতিবন্ধী সাইদুল হক চুন্নু। তিনি নৌকা প্রতীক নিয়ে বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে লড়তে চান। মঙ্গলবার বিকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দিতে আসেন তিনি। এ সময় তার সঙ্গে অসংখ্য সমর্থকও দেখা যায়। একাধিক সমর্থক বলেন, সাইদুল হক চুন্নু একজন দৃষ্টিপ্রতিবন্ধী। তবে আগে থেকেই তিনি পরোপকারী এবং ভালো মানসিকতার মানুষ। ২০২৩ সালে সমাজসেবায় একুশে পদকও পেয়েছেন তিনি।

বাবার আসনে এমপি হতে চান তিন ছেলে: কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসন থেকে নৌকার প্রার্থী হতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন প্রয়াত সাবেক সংসদ সদস্য (এমপি) আফাজ উদ্দীন আহমেদের তিন ছেলে। ২০০৮ সালে আফাজ উদ্দীন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কুষ্টিয়া-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি হেরে যান। ২০২১ সালের ১৮ জুলাই করোনায় আক্রান্ত হয়ে তিনি মারা যান। এরপর থেকে তার তিন ছেলে কেউ কাউকে ছাড় দিতে নারাজ। সবাই আলাদাভাবে রাজনীতি করেন। নৌকার প্রার্থী হতে চাওয়া তিন ভাই হলেন—আফাজ উদ্দীন আহমেদের বড় ছেলে নাজমুল হুদা পটল বিশ্বাস, মেজো ছেলে আরিফ আহমেদ বিশ্বাস ও ছোট ছেলে দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট এজাজ আহমেদ মামুন বিশ্বাস।

Share this post

scroll to top
error: Content is protected !!