DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয়: ভারত

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও অতিরিক্ত সচিব অরিন্দম বাগচী বলেছেন, বাংলাদেশের নির্বাচন দেশটির অভ্যন্তরীণ ব্যাপার। বাংলাদেশের মানুষই তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে। 

বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসছে বিএনপি ও সমমনা দলগুলো। এ দাবিতে ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সহিংসতার পর দলটির নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। নির্বিচারে বিরোধী নেতাকর্মীদের গ্রেফতারে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন।

নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে বাংলাদেশে বিরোধী দলের শীর্ষস্থানীয় নেতাদের গ্রেফতারের কথা উল্লেখ করে এ বিষয়ে ভারতের মনোভাব জানতে চাওয়া হয়। বলা হয়, এখন পর্যন্ত ওই ধরপাকড় নিয়ে ভারত কোনো বিবৃতি দেয়নি। ভারতের মনোভাব কী, তা জানা যায়নি।

 জবাবে অরিন্দম বাগচী বলেন, তৃতীয় কোনো দেশের নীতি নিয়ে ভারত কোনো মন্তব্য করতে চায় না। বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয়। সে দেশের জনতাই তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে। তবে ভারত সে দেশের একটি ঘনিষ্ঠ বন্ধু ও সহযোগী। সেই হিসাবে সে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি ভারত শ্রদ্ধাশীল। একটা স্থিতিশীল, শান্তিপূর্ণ ও উন্নয়নশীল দেশ হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে বাংলাদেশের লক্ষ্যকে ভারত সমর্থন জানিয়ে যাবে।

অরিন্দম বাগচীর এই বক্তব্যের মধ্য দিয়ে নির্বাচনি আবহে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে ভারতের অবস্থান কী, তা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হলো। ভারত ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের ঠিক আগে বিষয়টি সামনে এলো। 

আজ ওই বৈঠকে যোগ দিতে দিল্লি আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের বাইরে আঞ্চলিক পরিস্থিতি নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা আছে।

Share this post

scroll to top
error: Content is protected !!