DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মোমেন-মাসুদের সাথে বৈঠকে বাংলাদেশের গনতন্ত্র সুরক্ষা এবং সুষ্ঠু নির্বাচন দাবী যুক্তরাষ্ট্রের

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  যুক্তরাষ্ট্রের  নিউইয়র্কে বাংলাদেশের মিডনাইট হাসিনা সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে আবার মতপ্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্র সুরক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে।

অন্যদিকে বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের ওপর আবারও জোর দিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে বিষয়টি তুলেছেন তিনি। দুই মার্কিন কর্মকর্তা তাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে এসব তথ্য জানিয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অর্থনৈতিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে নিজের ছবি পোস্ট করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের বিশেষ উপদেষ্টা ডেরেক শোলে লিখেছেন, ‘আমরা অর্থনৈতিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে আমাদের সহযোগিতা এবং মতপ্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্র সুরক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করেছি।’
গত ফেব্রুয়ারিতে ঢাকা সফর করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী কূটনীতিক ডেরেক শোলে। ওই সফরে তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার সুরক্ষার গুরুত্ব তুলে ধরেছিলেন।

Share this post

scroll to top
error: Content is protected !!