DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

রাশিয়া-তুরস্ক-ইরানের শীর্ষ সম্মেলন : মঙ্গলবার তেহরান যাচ্ছেন পুতিন

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পরিবর্তিত বিশ্ব পরিস্থিতি মোকাবেলায় ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের নিয়ে ত্রিদেশীয় একটি শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী সপ্তাহে তেহরান যাচ্ছেন ভ্লাদিমির পুতিন।

আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে ক্রেমলিন।ক্রিমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, পুতিন আগামী মঙ্গলবার তেহরান সফর করবেন। তিনি ইরান ও তুরস্কের নেতাদের নিয়ে 'আস্তানা সম্মেলনে' অংশ নেবেন। এতে সিরিয়া-সংক্রান্ত আলোচনা প্রাধান্য পাবে।

 

পেসকভ বলেন, সম্মেলনকালে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সাথে আলাদা বৈঠক করবেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানের সাথে ফোনালাপকালে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা জোরদার এবং ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

ক্রেমলিন জানায়, এ সময় উভয় নেতা অর্থনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী করা, বাণিজ্য বৃদ্ধি, লেন-দেনের ক্ষেত্রে জাতীয় মুদ্রার ব্যবহার এবং রুশ জ্বালানির অবাধ সরবরাহ নিশ্চিত করাসহ নানা বিষয়ে কথা বলেন।

দু’নেতার মধ্যে ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা হয়েছে এবং তারা কৃষ্ণ সাগরে নিরাপদ নৌ চলাচল নিশ্চিত করার বিষয়ে উভয় দেশের সমন্বয়ের উপায় এবং বিশ্ব বাজারে খাদ্য-শস্য রফতানি নিয়েও কথা বলেন।

তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় জানায়, এরদোগান খাদ্য-শস্য রপ্তানির জন্য কৃষ্ণ সাগর পথে নিরাপদ করিডোর নিশ্চিতের বিষয়ে জাতিসংঘের কর্মপরিকল্পনা গ্রহণের কথা বলেছেন। তাছাড়া এরদোগান এসময় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে পুনরায় আলোচনা প্রক্রিয়া শুরুর বিষয়ে সকল প্রকার সহায়তা দেওয়ার কথাও উল্লেখ করেছেন।

সূত্র : আলজাজিরা ও এএফপি

Share this post

scroll to top
error: Content is protected !!