DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

কাজাখাস্তানে সরকার বিরোধী গনঅভ্যুত্থান দমনে ৮হাজার গ্রেফতারঃরুশ সেনা মোতায়েন।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কাজাখাস্তানে সরকার বিরোধী গন-অভ্যুত্থানের ফলশ্রুতিতে প্রায় আট হাজার লোককে গ্রেফতার করা হয়েছে।

মধ্য এশিয়ার এ খনিজ সম্পদ সমৃদ্ধ এই দেশটিতে চরম অস্থিরতা ছড়িয়ে পড়ার কয়েকদিন পর তাদেরকে গ্রেফতার করা হলো। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি’র।

কাজাখাস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘১০ জানুয়ারি ৭ হাজার ৯৩৯ জনকে গ্রেফতার করা হয়েছে।’ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন বিভাগ তাদেরকে গ্রেফতার করে।

এ প্রজাতন্ত্রের স্বাধীনতার ইতিহাসে প্রথম এই চরম অস্থিরতা ছড়িয়ে পড়ার পর সাবেক সোভিয়েত  প্রজাতন্ত্র কাজাখাস্তান সোমবার জাতীয়  শোক দিবস পালন করছে।

এক বিবৃতিতে জাতীয় নিরাপত্তা কমিটি জানায়, সরকারি ও সামরিক স্থাপনাসহ দেশটি সম্পূর্ণভাবে নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘দেশটির যেসব এলাকায় জঙ্গি ও দাঙ্গাকারীরা লুকিয়ে থাকতে পারে সেসব এলাকায় অভিযান চালানো হচ্ছে। অপরাধীদের কর্মকাণ্ডের তথ্য সংগ্রহ ও রেকর্ড করা হচ্ছে।’

সিএসটিও দেশগুলোর নেতাদের সোমবার ভিডিও লিংকের মাধ্যমে বৈঠক করার কথা রয়েছে। এসব নেতার মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রয়েছেন। সিএসটিও হচ্ছে সাবেক সোভিয়েতভুক্ত দেশগুলোর একটি জোট।

এ অস্থিরতা চলাকালে মস্কোর নেতৃত্বাধীন সিএসটিও সামরিক জোট কাজাখস্তানের প্রেসিডেন্ট কসিম-জোমার্ত তোকায়েভের অনুরোধে দেশটিতে আড়াই হাজার সৈন্য পাঠিয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!