DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

শেখ মুজিব হত্যায় মৃত্যুদন্ডপ্রাপ্ত মেজর নূর চৌধুরীকে কানাডার কাছে ফেরৎ চাইলেন ড.মোমেন।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কানাডায় অবস্থানরত বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত  নুর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কানাডা সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন অবৈধ হাসিনা সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বুধবার সন্ধ্যায় কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্য্রান্সিস ফিলিপ চ্যাম্পেইনের সঙ্গে ফোনে আলাপকালে তিনি এ অনুরোধ করেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে খুনি নুর চৌধুরীর দেশে ফেরত এনে বিচারের রায় কার্যকর করতে পারলে তা হবে এদেশের জনগণের জন্য বড় প্রাপ্তি।

এ সময় কানাডার পররাষ্ট্রমন্ত্রী করোনাপরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় একটি জোট গঠনের প্রস্তাব দেন। এ জোট বিশ্বব্যাপী করোনার চ্যালেঞ্জ মোকবেলায় সহায়ক হবে বলে কানাডার পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। এ ছাড়া যে কোনো সংকটে কানাডা বাংলাদেশের পাশে থাকবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন ফ্য্রান্সিস ফিলিপ ।

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি ‘সবার দায়িত্ব’ উল্লেখ করে কানাডার পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে তার দেশের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেন।

তিনি এ বিষয়ে এ অঞ্চলের বিভিন্ন দেশের সাথে আলোচনা অব্যাহত রেখেছেন বলেও জানান। এ সময় রোহিঙ্গাদের আশ্রয়দানের মাধ্যমে বাংলাদেশ যে উদারতা ও মানবিকতা দেখিয়েছে তার প্রশংসা করেন ফ্য্রান্সিস ফিলিপ ।

ড. মোমেন কানাডায় অবস্থারত বাংলাদেশি ছাত্রদের বর্তমান পরিস্থিতিতে টিউশন ফি মওকুফসহ সব ধরনের সহযোগিতার অনুরোধ করেন। এ ছাড়া তিনি করোনা পরিস্থিতির কারণে চাকরি হারিয়ে বিদেশ থেকে ফেরত আসা বাংলাদেশি শ্রমিকদের পুনর্বাসনে কানাডার সহযোগিতা কামনা করেন।

তিনি করোনা পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে দেশের দুস্থদের খাদ্য সহায়তা প্রদানের ক্ষেত্রে কানাডার সহায়তা চান।

বিভিন্ন দেশ থেকে ক্রয়াদেশ বাতিল হওয়ায় দেশের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ গার্মেন্টস সেক্টর সমস্যাসংকুল উল্লেখ করে বর্তমান পরিস্থিতিতে গার্মেন্টস খাতের বড় আমদানিকারক দেশ কানাডার সহায়তা কামনা করেন ড. মোমেন।

তিনি বলেন, এ খাতে কর্মরত প্রায় ৪০ লাখ শ্রমিকের জীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এদের অধিকাংশই নারী। বাংলাদেশের আইটি সেক্টরে বিপুল সংখ্যক সম্ভাবনাময়ী ও মেধাবী তরুন পেশাজীবী নিয়োজিত রয়েছে উল্লেখ করে এ খাতে কানাডাকে বাংলাদেশে বিনিয়োগ আহ্বান জানান ড. মোমেন। এ ছাড়া দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগেও কানাডাকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

কৃষির উন্নয়নে কানাডাকে বাংলাদেশের সাথে যৌথভাবে কাজ করার আহ্বান জানালে কানাডার পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি তার দেশ গুরুত্বের সাথে বিবেচনা করছে বলে জানান। চাটার্ড বিমানের মাধ্যমে কানাডার নাগরিকদেরে দেশে ফেরত যাওয়ার ক্ষেত্রে সহযোগিতার জন্য ড. মোমেনকে ধন্যবাদ জানান তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!