DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সারা বিশ্বে বিরলঃ ওবায়দুল কাদের

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সারা বিশ্বে বিরল, আজ বৃহস্পতিবার রাজধানীর রেডিসন হোটেলে আশুগঞ্জ নদীবন্দর থেকে ভারতের আখাউড়া স্থলবন্দর পর্যন্ত চার লেনের মহাসড়ক উন্নয়নে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও অবেধ আওয়ামী লীগ সরকারের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একথা বলেন।

তিনি বলেন, আশুগঞ্জ নদীবন্দর থেকে ভারতের আখাউড়া স্থলবন্দর পর্যন্ত চার লেনের মহাসড়ক উন্নয়নে দুই দেশের অংশীদারদের মধ্যে আজ ত্রিপক্ষীয় একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এরমধ্যে প্রথম ধাপে ৪৪ কোটি টাকা ও দ্বিতীয় ধাপের জন্য ৫৫ কোটি টাকাসহ ৯৯ কোটি টাকা প্রকল্প কাজে ব্যয় ধরা হয়েছে।

 

মহাসড়কটির নির্মাণকারী প্রতিষ্ঠান ভারতের এফকন ইনফ্রাস্ট্রাকচার্স লিমিটেড, বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং অর্থ ঋণ দেয়া প্রতিষ্ঠান এক্সিম ব্যাংকের ভারত শাখার মধ্যে এই ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।

 

বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের উপস্থিতিতে স্ব-স্ব প্রতিষ্ঠানের প্রতিনিধিরা চুক্তিপত্রে সই করেন।

উভয় দেশের মধ্যে আরও কিছু সমস্যা রয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, সেগুলো আলাপ-আলোচনার মাধ্যমেই সমাধান করা হবে। সমস্যার সমাধানে আমরা দুই পক্ষই কাজ করছি।

তিনি বলেন, দু’দেশের দুই প্রধানমন্ত্রীর মধ্যে বোঝাপড়া খুব ভালো। এতে সমস্যা সমাধানের পথ সুগম হয়। আজ যে কাজের চুক্তি হলো তার মাধ্যমে আমাদের মধ্যে সড়ক যোগাযোগ আরও উন্নত হবে।

রীভা গাঙ্গুলি দাশ বলেন, ভারতের বহির্বিশ্বের সঙ্গে উন্নয়ন কার্যক্রমের সর্বাধিক বাংলাদেশের সঙ্গে। প্রায় ৪৬টি প্রকল্প আমরা দু’দেশ মিলে বাস্তবায়ন করছি। এর মধ্যে সর্বাধিক প্রকল্প আছে রেলওয়ে নিয়ে।

 

 

Share this post

scroll to top
error: Content is protected !!