DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

এবার ভারতের জন্য আকাশপথ বন্ধ করল পাকিস্তান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কাশ্মীর ইস্যূতে ভারতকে একের পর এক হুঁশিয়ারি দিয়ে চলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার জেরে এবার ভারতের জন্য নিজ দেশের আকাশসীমা আংশিক বন্ধ করে দিলেন তিনি। জানা গেছে, আকাশপথ বন্ধ রাখার এই সিদ্ধান্ত  ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

পুলওয়ামার ঘটনার পর পাকিস্তান পুরোপুরি তাদের আকাশপথ বন্ধ করে দেয়। গত ১৫ জুলাই পাকিস্তানের অসামরিক বিমানমন্ত্রক নির্দেশিকা দিয়ে জানায়, সব ধরনের বিমানের জন্য খুলে দেওয়া হচ্ছে পাকিস্তানের আকাশপথ। কিন্তু ভারতের দুর্ভাগ্য সেটা আবার বন্ধ করে দেওয়া হল।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ তুলে দিয়েছে হিন্দুত্ববাদী বিজেপি সরকার মোদি। বিরাজ করছে ভারত-পাকিস্তানের ভেতর উত্তেজনাকর পরিস্থিতি। এমন সময় ভারতকে জাতিসংঘে টেনে নিয়ে যাওয়ার হুঙ্কার দিয়েছেন ইমরান খান।

এদিন জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠকে বসেন প্রধানমন্ত্রী ইমরান খান। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে-

 ১. ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমানো হবে। 

২. ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সমঝোতাগুলি নিয়ে হবে পর্যালোচনা।

 ৩. ভারতের সঙ্গে সমস্ত রকম বাণিজ্যিক সম্পর্ক বাতিল।

 ৪.জম্মু-কাশ্মীরের বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জানাবে পাকিস্তান। 

৫. ১৪ আগস্ট স্বাধীনতা পাকিস্তানের স্বাধীনতা দিবস। ওই দিনটি কাশ্মীরিদের সমর্পণ করবে পাকিস্তান।

 ৬. পরের দিন ভারতের স্বাধীনতা দিবস কালো দিন হিসেবে পালিত হবে পাকিস্তানে।

 ৭. বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে থাকা পাক কূটনীতিবিদদের কাশ্মীরে ইস্যূতে ভারতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলতে হবে। 

এরপরই ভারতে নতুন রাষ্ট্রদূত মইন-উল-হককে তারা পাঠাচ্ছে না বলে জানিয়ে দেয় পাকিস্তান। একইসঙ্গে দেশ ছাড়তে বলা হয়েছে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে।

Share this post

scroll to top
error: Content is protected !!