DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বেগম খালেদা জিয়া খুবই অসুস্থ,তাঁকে চেনা যায় নাঃ মির্জা ফখরুল ।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ক্রমাবনতিশীল শারীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে দেশে তার পছন্দ অনুযায়ী হাসপাতালে অথবা বিদেশে চিকিৎসার ব্যবস্থা করার দাবী জানিয়েছে বিএনপি।

শুক্রবার বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে এক জরুরী সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের কাছে এই দাবী জানান।

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, আবদুল মঈন খান, সে্লিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

 

মির্জা ফখরুল বলেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জিহ্বায় আলসার হয়েছে। গত এক সপ্তাহে তার(খালেদা জিয়া) ওজনও কমে গেছে। তার ৪ কেজি ওজন গত এক সপ্তাহের মধ্যে কমেছে। ইট ইজ ভেরি এলার্মিং। আপনারা(সাংবাদিকরা) ম্যাডামকে দেখলে এখন চিনতেই পারবেন না। উনি শুঁকিয়ে এ রকম হয়ে গেছেন। উনি খেতে পারছেন না, কিছুই খেতে পারছেন না। আমি সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি অবিলম্বে দেশনেত্রীকে মুক্তি দিয়ে তার সুচিকিৎসার ব্যবস্থা করা হোক।দেশে তার পছন্দ অনুযায়ী হাসপাতালে অথবা বিদেশে যেখানেই তিনি চিকিৎসা করাতে চান সেখানেই তার চিকিৎসা করানোর জন্য আমরা জোর দাবী জানাচ্ছি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পিজিতে আনার পর আপনারা দেখেছেন যে, বেগম জিয়া হুইল চেয়ার ছাড়া মুভই করতে পারছেন না। প্রকৃত অবস্থা আরো ভয়াবহ। তিনি এখন বিছানা থেকে নিজে উঠতে পারেন না। তাকে দুইজন হেলপ করে উঠাতে হয় এবং হুইল চেয়ারে বসিয়ে তাকে টয়লেটে, ওয়াসরুমে বা খাবার টেবিলে নিতে হয়। আবার দু্‘জনের সাহায্য নিয়েই তাকে শোয়া বা বিছানায় নিতে হয়। এটা অমানবিক। এটা আমরা কিছুতেই মেনে নিতে পারি না যে একজন সাবেক প্রধানমন্ত্রী যিনি গণতন্ত্রের জন্য দীর্ঘ সংগ্রাম করেছেন, লড়াই করেছেন, যে দুইবার বিরোধী দলের নেতা ছিলেন। যার স্বামী স্বাধীনতার ঘোষণা দিয়েছেন এবং যিনি নিজে পাকিস্তান সেনা বাহিনীর হাতে বন্দী ছিলেন তার দুই সন্তানসহ। আজকে চরম অমানবিক আচরণ তার সঙ্গে করা হচ্ছে। একজন প্রথম শ্রেনীর প্রাপ্ত কয়েদীর সঙ্গে যে আচরণ করা হয় তার সঙ্গে তার চেয়েও খারাপ আচরণ করা হচ্ছে।

বিএনপি মহাসচিব অভিযোগ করে বলেন, বেগম জিয়াকে এখন সঠিক মতো তার যে খাওয়া সেগুলো ঠিকভাবে দেয়া হয় না। তার যে সমস্ত ফল-মূল যেগুলো খাওয়া উচিত সেগুলো তিনি ঠিক মতো পান না। সবচেয়ে বড় হচ্ছে তার চিকিৎসা -এটা কোনো মতেই এখানে( বিএসএমএমইউ) সম্ভব হচ্ছে না।


মির্জা ফখরুল বলেন, আমরা দেশনেত্রীর খবর রাখি, খবর রাখার চেষ্টা করি। তার এখন যে সমস্যাগুলো দেখা দিয়েছে- তার মধ্যে সবচেয়ে বেশি উনি কষ্ট পাচ্ছেন সেটা হচ্ছে- তার জিহ্বার মধ্যে আলসার হয়েছে যেটাকে টাং আলসার বলে। অন্যদিকে তার দাঁত সার্প (চোখা) হয়ে গেছে। সেটা যখন তার জিবে আঘাত করে তখনই তিনি কষ্ট পান। যার ফলে তিনি এ্খন কিছু খেতেও পারছেন না। এই বিষয়টা ধরার পড়ার পরে সেখানকার চিকিসকরা টুথ ব্রান্ডিং করেছিলেন যাতে সার্পনেসটা কমিয়ে এনেছিলেন। এখন তার দাঁতের সার্পনেস আরো বেশি করে দেখা দিয়েছে। তিনি বলেন, দেশনেত্রীর দাঁতের চিকিৎসাটা বড় চিকিৎসা। তার রুট ক্যানেল করা দরকার, স্কেলিং করা দরকার, টুথ এসট্রাকংশ করা দরকার। দুই-একটা দাঁত তার নষ্ট হয়ে গেছে বয়সের কারণে সেগুলো তুলে ফেলা দরকার।

Share this post

scroll to top
error: Content is protected !!