DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

শ্রমিকদের যৌক্তিক আন্দোলন দমনে গুলি করতেও কুণ্ঠাবোধ করছে না সরকার

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সিপিবি নেতা মনজুরুল আহসান খান বলেছেন এ দেশের প্রতিটি সঙ্কটকালীন সময়ে শ্রমিকরা সাহসী ভূমিকা রেখেছে। দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি গার্মেন্ট শ্রমিকরা। সেই গার্মেন্ট শ্রমিকদের মজুরির ন্যায্য ও যৌক্তিক আন্দোলনকে দমন করার জন্য গুলি করে শ্রমিক হত্যা করতেও কুণ্ঠাবোধ করছে না সরকার। 

শ্রমজীবী ও শিল্প রক্ষা আন্দোলনের উদ্যোগে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। গতকাল জাতীয় প্রেস ক্লাবে মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে গার্মেন্ট শিল্পের মজুরি প্রসঙ্গ : বাঁচার মতো মজুরি না দিয়ে দমন-নির্যাতন কার স্বার্থে? শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে শ্রমিক নেতা জলি তালুকদারের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন শ্রমজীবী ও শিল্প রক্ষা আন্দোলনের সদস্য সচিব শ্রমিক নেতা হারুনার রশীদ ভূঁইয়া।
মনজুরুল আহসান খান আরো বলেন, আন্দোলন দমনের নামে শ্রমিকদের গ্রেফতার করে তাদের ওপর বর্বর নির্যাতন চালানো হয়েছে। অনেক শ্রমিককে গুম করা হয়েছে। কয়েক হাজার শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। লুটেরা মালিকদের প্রতিহিংসা চরিতার্থ করতে শ্রমিকের ওপর জুলুম নির্যাতনের মাত্রা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। তিনি গার্মেন্ট শ্রমিকসহ অন্যান্য সেক্টরে শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ে নামার আহ্বান জানিয়ে বলেন, অবিলম্বে গ্রেফতারকৃত নেতৃবৃন্দ ও শ্রমিকদের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং ছাঁটাইকৃত শ্রমিকদের পুনর্বহাল করে বাজার দরের সাথে সঙ্গতিপূর্ণ মজুরি নিশ্চিত করতে হবে।
মতবিনিময় সভায় অর্থনীতিবিদ ও গবেষক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, গার্মেন্ট শ্রমিকদের মজুরি যা-ই করা হয়েছে সেটাও কার্যকর করার ক্ষেত্রে মালিকদের গাফিলতি রয়েছে। শ্রমিকরা অকারণে রাস্তায় নামে না। ১৬ হাজারের জন্য নয়, যা ঘোষণা করা হয়েছে তা-ও যখন কার্যকর হচ্ছে না, তখন তারা রাস্তায় নেমে আসছে। তা ছাড়া শ্রমিকরা কে কোন গ্রেডে আছে, সেই গ্রেডে তার মজুরি কত মালিকরা তা বুঝাতে ব্যর্থ হয়েছে। তিনি মজুরির সাথে গার্মেন্ট শ্রমিকদের রেশন ও বাসস্থানের দাবিও উত্থাপন করেন।

মত বিনিময়ে আরো বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষ, সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোকাদ্দেম হোসেন, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী এ এম ফয়েজ হোসেন, ওএসকে গার্মেন্ট ও টেক্সটাইল ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহসভাপতি জিয়াউল কবীর খোকন, সংযুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বজলুর রহমান বাবলু, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছাত্রনেতা লিটন নন্দী, কারখানা শ্রমিক রিনা আক্তার, চায়না আক্তার প্রমুখ।

Share this post

scroll to top
error: Content is protected !!