DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বেগম খালেদা জিয়া-আঘাতে কাবু হতে শেখেননি যে মাঃ জাহিদ এফ সরদার সাদী।

মৃত্যুর মিছিল চলছে নেত্রীর জীবনে, ‘গণতন্ত্রের মা’ বেগম জিয়া ছিলেন আত্মপ্রত্যয়ী, অবিচল। তাঁর শির ছিলো উন্নত, সহজেই চোখে পড়ে তাঁর উচ্চতা। চাহনিতে কী অদ্ভূত দৃঢ়তা, কী চমৎকার বিশালতা! পাহাড়ের স্থিরতা ছিলো তাঁর মাথা-না-নোয়া শরীরে, মুখজুড়ে আকাশের স্নিগ্ধতা। মিষ্টি হাসিতে সন্তানদের জানিয়ে দিলেন তিনি, ‘আঘাতে কাবু হতে শেখেননি তোমাদের মা।’ গণতন্ত্র রক্ষার লড়াইয়ে হাসি মুখে ভালোবাসার জলন্ত আগুন ছড়িয়ে ছিটিয়ে আবার হাসপাতালের কারাগার ক্যাবিন সেলে ফিরে গেলেন দেশমাতা বেগম খালেদা জিয়া।

“যে মা একটি জাতিকে নিজের পায়ে দাঁড়াতে শিখিয়েছেন, যে মা শুধু অবোধ সন্তানদের মুখে হাসি ফোটাতে বারংবার নিজেকে সঁপে দিয়েছেন জুলুমবাজদের হাতে, যিনি আজও সহ্য করে চলেছেন বিভৎস পৈশাচিকতা, নির্মম একাকীত্ব, আমাদের সেই মা, আমাদের নিরপরাধ মা’র মাথা-না-নোয়া শরীরে, মুখজুড়ে আকাশের স্নিগ্ধতা এটাইতো স্বাভাবিক, এটাই চিরসত্য আমাদের মা মাথা নত করেননি, করবেনও না কখনো। এবার সন্তানদের নিজ পায়ে দাঁড়ানোর পালা!

বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পায়ে আজ সিটি স্ক্যান করানো হয়েছে।

হাঁটা চলায় অসুবিধা হওয়ায় আজ সোমবার (২৯অক্টোবর) বেলা পৌনে দুইটার দিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কেবিন ব্লক থেকে সিটি স্ক্যান রুমে নেওয়া হয়। সেখানে তার পায়ে সিটি স্ক্যান করা হয়। এরপর বিএনপি চেয়ারপারসনকে নেওয়া হয় এক্স-রে রুমে। পরীক্ষা নীরিক্ষা শেষে দুপুর সোয়া আড়াইটার দিকে তাকে আবারও ৬১২ কেবিনে ফেরত নেওয়া হয়।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন জানিয়েছেন “বেগম খালেদা জিয়াকে জন্য গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শেই পরীক্ষা-নীরিক্ষা চলছে। আর তাদের সুপারিশেই আজ আদালতে যাননি বেগম জিয়া। মেডিকেল বোর্ড আমাকে বলেছে, উনি আদালতে যাওয়ার মতো ফিট না। আমি আদালতকে তা জানিয়েছি।”

‘গণতন্ত্রের মা’ বেগম খালেদা জিয়া’র উক্তি, আমি সগৌরবে দেশবাসীকে জানাতে চাই, যে “আপনাদের খালেদা জিয়া কোন অন্যায় করেনি, কোন দূরনীতি আমি করিনি।” “আমি যে-কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত আছি। আমাকে জেল বা সাজার ভয় দেখিয়ে কোনো লাভ হবে না। আমি মাথা নত করবো না। জনগণের অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার দাবি থেকে পিছু হটবো না।”

‘গণতন্ত্রের মা’ বেগম খালেদা জিয়া’র উক্তি রত্নের চেয়েও মূল্যবান। যেই চমৎকার উক্তি দুর্বলকে যোগায় শক্তি, দিশেহারাকে দেখায় পথ, অন্ধকারে জ্বালায় আলোর মশাল। হতাশা, ব্যর্থতা, গ্লানির তিক্ত অনুভূতিগুলো যখন ঘিরে ধরে তখন ঘুরে দাঁড়ানোর জন্য সম্বল হয় একটু আশা, একটুখানি সম্ভাবনার হাতছানি। জীবনের কঠিন সময়গুলোতে তোমার আমার সকলের মনোবল ধরে রাখতে হৃদয়ে অনুপ্রেরণা জুগিয়ে যাবেন ‘গণতন্ত্রের মা’ বেগম খালেদা জিয়া।

জাহিদ এফ সরদার সাদী,
বাংলাদেশের তিন তিনবারের প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাবেক বৈদেশিক উপদেষ্টা এবং বিএনপির বিশেষ দূত।

Share this post

scroll to top
error: Content is protected !!