DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও ডি সিলভাকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করে রুল জারি করেছে দেশটির সর্বোচ্চ নির্বাচনী আদালত। দেশটিতে অক্টোবরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লুলা অংশ নিতে পারবেন কি-না এমন সিদ্ধান্তের প্রেক্ষিতে হওয়া ভোটের পর এ রুল জারি করা হলো।

সাত সদস্যের এক বিচারিক আদালতের ৬ জন বিচারকই লুলাকে নির্বাচনে অবৈধ ঘোষণা করার পক্ষে মত দেন। ঘুষ নেওয়ার অপরাধে ৭২ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্টে ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন। তা সত্ত্বেও নির্বাচনের আগে হওয়া জনমত জরিপে এগিয়ে রয়েছেন কারাবন্দি এই সাবেক প্রেসিডেন্ট।

তবে লুলার আইনজীবীরা বলছেন, তারা আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করবেন। এছাড়াও তার দল ব্রাজিল ওয়ার্কার্স পার্টি (পিটি) এক বিবৃতিতে লুলার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য তাদের সর্বোচ্চ দিয়ে লড়াই করার ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে দলের পক্ষ থেকে বলা হয়, আমরা রায়ের বিরুদ্ধে আপিল করব। দেশীয় ও আন্তর্জাতিক আইন অনুযায়ী তিনি যে সুরক্ষা পান তার জন্য আমরা লড়াই করব। তাছাড়া তার প্রার্থীতার জন্য আমরা জনগণকে নিয়ে মাঠে নামবো। অর্থ পাচার এবং দুর্নীতির দায়ে চলতি বছরের জানুয়ারিতে লুলাকে ১২ বছরের কারাদণ্ড দেয় দেশটির আদালত।

Share this post

scroll to top
error: Content is protected !!