DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

প্রতিদিন গড়ে ৮টি ফ্লাইটে মক্কা ছাড়ছেন ৩১০০ হাজি

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পবিত্র হজ পালন শেষে গত পাঁচদিনে মোট ৪৩টি ফ্লাইটে মক্কা থেকে বিদায় নিয়েছেন ১৫ হাজার ৬৪১ জন বাংলাদেশি হাজি। এ হিসেবে প্রতিদিন গড়ে ৮টিরও বেশি ফ্লাইটে ৩ হাজার ১শ’র বেশি হাজি বাংলাদেশে ফিরে গেছেন।

এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ২৪টি এবং সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১৯টি ফ্লাইটের মাধ্যমে এই হাজিরা দেশে ফেরেন।

হজ বুলেটিন ২০১৮, আইটি হেল্পডেস্ক, মক্কা সূত্রে এসব তথ্য জানা গেছে।

জেদ্দা হজ অফিস সূত্রে জানা গেছে, সরকারি ব্যবস্থাপনায় আগত বিজি-১০৬৯ ফ্লাইটের যাত্রীরা এখন মদিনায় অবস্থান করছেন। সেখানে তারা ৮ দিন অবস্থান শেষে বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন। আগামী ৬ সেপ্টেম্বর বিজি-১০৭১ এবং বিজি-১০৭৩ দুটি ফ্লাইটের হাজিগণ মক্কা হতে মদিনার উদ্দেশে যাত্রা করবেন।

এদিকে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে শুক্রবার রাত সাড়ে ৯টায় হজ প্রশাসনিক দলের দলনেতা ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মো. হাফিজ উদ্দিনের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ পরবর্তী হাজিদের আবাসন ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

গতকাল ৩১ আগস্ট পর্যন্ত হজ পালন করতে এসে সৌদি আরবে সর্বমোট ১০৫ জন বাংলাদেশি হাজি/হজযাত্রী ইন্তেকাল করেছেন। এদের মধ্যে মক্কায় ৬৮ জন, মদিনায় ৭ জন, জেদ্দায় ২ জন, মিনায় ১৮ ও আরাফাতে ১০ জন মারা যান। মোট মৃতের মধ্যে ৮৭ জন পুরুষ ও ১৮ জন নারী। সর্বশেষ গতকাল শুক্রবার (৩১ আগস্ট) সিরাজগঞ্জ জেলার মোছা. আশরাফী খাতুন (৪৮) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

উল্লেখ্য, এ বছর বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের সর্বমোট ৩৭১টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ২৯৮ জন হজযাত্রী (ব্যবস্থাপনা টিমের সদস্যসহ) সৌদি আরবে যান।

গত ২৭ আগস্ট থেকে হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হয়। ফ্লাইট শেষ হবে ২৬ সেপ্টেম্বর।

Share this post

scroll to top
error: Content is protected !!