DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভারতে এখন গরুর দুধের চেয়ে গো-মুত্রের মুল্য বেশী।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  অবিশ্বাস্য হলেও সত্য যে ভারতে এখন গরুর দুধের চেয়ে গো-মুত্রের মুল্য বেশী। বিজেপি সরকার গোহত্যার ওপর নিষেধাজ্ঞা জারির পর এখন ভারতের রাজস্থান রাজ্যে দুধের উৎপাদন বেড়েছে। পাশাপাশি বেড়েছে গোমূত্রের বিক্রিও। এখন প্রতি লিটার গোমূত্র বিক্রি হচ্ছে ১৫ থেকে ৩০ রুপিতে। আর গরুর দুধ বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ রুপিতে।

তবে রাজস্থানে, বিশেষ করে সংকর জাতের গরুর মূত্রের চাহিদা বেশি। গরু পালনকারী কৃষকেরাও বলেছেন, তাঁদের দুধের উৎপাদন বেড়েছে, বেড়েছে গোমূত্রের বিক্রিও। কারণ, কৃষকেরা জৈব সার হিসেবে এখন জমিতে গোমূত্র ব্যবহার করছেন। পাশাপাশি আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ব্যবহৃত হচ্ছে এই গোমূত্র। আবার অনেকে রোগ নিরাময়ের জন্য নিয়মিত গোমূত্র পানও করছেন।

রাজস্থানের রাজধানী জয়পুরের কৃষক কৈলাস গুজ্জর বলেন, এই গোমূত্র সংগ্রহের জন্য তিনি তাঁর গোশালায় রাতে জেগে থাকেন। যাতে করে এক ফোঁটা গোমূত্রও মাটিতে পড়ে না যায়।

রাজস্থানের উদয়পুরের মহারানা প্রতাপ কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, তাদের কৃষি প্রকল্পে প্রতি মাসে ৩০০ থেকে ৫০০ লিটার গোমূত্র প্রয়োজন হয়। বিজেপি শাসিত এই রাজস্থান রাজ্যে এখন ২ হাজার ৫৬২টি গোশালা রয়েছে। আর সেখানে রয়েছে ৮ লাখ ৫৮ হাজার ৯৬০টি গরু।

 

Share this post

scroll to top
error: Content is protected !!