DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

৯২ বছর বয়সে আবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  মালয়েয়িশার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন মাহাথির বিন মোহাম্মদ। গতকাল পার্লামেন্ট নির্বাচনে ঐতিহাসিক বিজয় অর্জন করে তার নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপাত।

এরপর দেশটির রাজা সুলতান মোহাম্মদ মাহাথির মোহাম্মদকে পরবর্তী কেন্দ্রীয় সরকার গঠনে আমন্ত্রণ জানান। মালয়েশিয়ার স্থানীয় সময় আজ রাত ১০টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা রাত ৮টা) রাজপ্রাসাদে রাজা সুলতান মোহাম্মদের উপস্থিতিতে শপথ নেন মাহাথির।

ঐতিহাসিক নির্বাচনে বিপুল বিজয়ের পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে  শপথ নেন ৯২ বছর বয়সী ডা. মাহাথির মোহাম্মদ। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টায় দেশটির সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। দেশটির রাজপ্রাসাদে শপথগ্রহণ অনুষ্ঠানে রাজা সুলতান মোহাম্মদ উপস্থিত ছিলেন। এর মধ্য দিয়ে তিনি হলেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী সরকারপ্রধান। মালয়েশিয়ার গণমাধ্যম স্টার অনলাইন এ খবর জানিয়েছে।

 

মাহাথির নেতৃত্বাধীন জোট নির্বাচনে জয়ী হওয়ার পর দেশটির রাজার সঙ্গে দেখা করা নিয়ে শপথের সময় নিয়ে প্রথমে কিছু জটিলতা তৈরি হয়। রাজকীয় প্রাসাদে পাঁচ ঘণ্টা অপেক্ষার পর শপথ নেন মাহাথির। রাজপ্রাসাদের কন্ট্রোলার ওয়ান আহমাদ দাহলান এবি আজিজ জানিয়েছেন, রাজপ্রাসাদ প্রধানমন্ত্রী হিসেবে মাহাথিরের শপথগ্রহণে বিলম্ব সংক্রান্ত যে কোনো অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছে।

 

মালয়েশিয়া গত বুধবার ১৪তম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মাহাথির নেতৃত্বাধীন পাকাতান হারপান (পিএইচ) জোট ২২২ আসনের মধ্যে ১২২ আসনে জয়ী হয়। সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ১১৩টি আসন। অন্যদিকে ক্ষমতাসীন নাজিব রাজাক নেতৃত্বাধীন বারিসান ন্যাশনাল জোট পেয়েছে ৭৯টি আসন। ১৯৫৭ সালে স্বাধীনতার পর এই প্রথম দেশটির নেতৃত্ব এ জোটের বাইরে গেল। এদিকে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক গতকাল বলেছেন, তিনি নির্বাচনে জনগণের দেওয়া রায় মেনে নিয়েছেন।

 

এই বিজয়ের ফলে স্বেচ্ছায় রাজনীতি অবসরে যাওয়া মাহাথির আবার নাটকীয়ভাবে রাজনীতির ময়দানে ফিরে এলেন। এর আগে তিনি সুদীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দেশ শাসন করেন। রাজনৈতিক শিষ্য নাজিব রাজাকের বিরুদ্ধে স্বজনপ্রীতি ও বড় ধরনের দুর্র্নীতি কেলেঙ্কারির অভিযোগ উঠার পর মাহাথির আবার রাজনীতিতে ফিরে আসার সিদ্ধান্ত নেন। ক্ষমতা গ্রহণের পর তিনিই হবেন বিশ্বের দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী।

 

এদিকে নির্বাচনের ফল ঘোষণার পর রাস্তায় গোলযোগের কোনো খবর পাওয়া যায়নি। মাহাথিরের সমর্থকরা রাতভর উল্লাস প্রকাশ করেছে। কুয়ালালামপুরের কাছে মাহাথিরের দলের প্রধান কার্যালয়ের বাইরের মাঠে দলীয় পতাকা হাতে সমর্থকরা জড়ো হয়। অভূতপূর্ব বিজয়ের পরই মাহাথির দুদিনের সরকারি ছুটি ঘোষণা করে বলেন, এ ছুটি শুধু বিজয়ীদের জন্য নয়, গোটা দেশবাসীর জন্যই। মাহাথির আরও বলেন, ‘আমরা কারো ওপর প্রতিশোধ নেব না। শুধু আইনের শাসন প্রতিষ্ঠা করতে চাই।’

মাহাথির মোহাম্মদ অতীতে প্রধানমন্ত্রীর এবং বারিসান ন্যাশানালের প্রধানের দায়িত্ব পালন করেছেন। ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর তিনি ক্ষমতায় ছিলেন। ২০০৩-এ তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়ান।

কিন্তু দুবছর আগে সবাইকে তিনি হতবাক করে দিয়ে বলেন, দুর্নীতির অভিযোগ নিয়ে তিনি এতটাই বিব্রত যে তার পুরনো দল ছেড়ে দিচ্ছেন এবং বিরোধী জোট পাকাতান হারাপানে যোগ দিচ্ছেন। পাকাতান হারাপানের অর্থ ‘আশার জোট’।

যে কারণে নাজিবের হারঃ

জীবনধারণের ব্যয় মালয়েশিয়ায় অত্যধিক বেড়ে গেছে এবং জিনিসপত্র ও বিভিন্ন সেবার ওপর সরকার নতুন নতুন কর আরোপ করেছে, যা কখনই জনপ্রিয় নয়। তবে সাম্প্রতিক কয়েক বছরে মালয়েশিয়ার রাজনীতিতে সবচেয়ে আলোচিত বিষয় হলো দুর্নীতি। নাজিব রাজাক বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে বিশেষ তহবিল গঠন করেছেন। কিন্তু এই তহবিলের সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে অভিযোগ তারা এই তহবিল ব্যবহার করে ব্যক্তিগত স্বার্থসিদ্ধি করছে।

 

নাজিব রাজাকের বিরুদ্ধে ৭০ কোটি ডলার পকেটস্থ করার অভিযোগও উঠেছে। তবে সবচেয়ে বড় কথা নাজিব রাজাক এ অভিযোগ বরাবর অস্বীকার করে এসেছেন এবং নিজের দেশে কোনোরকম অনিয়মের অভিযোগ তাকে অব্যাহতিও দেওয়া হয়েছে। কিন্তু আমেরিকাসহ বিভিন্ন দেশে তার ও এই তহবিলের বিরুদ্ধে অভিযোগে তদন্ত চলছে, যা বাইরে মালয়েশিয়ার ভাবমূর্তি নষ্ট করেছে। সেখানেই বাজিমাত করেছেন মাহাথির মোহাম্মদ।

Share this post

scroll to top
error: Content is protected !!