DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

৭ই নভেম্বর বাংলাদেশের ২য় স্বাধীনতা দিবসঃ কানাডা বিএনপি।

ক্যাপ্টেন (অবঃ)মারুফ রাজুঃ গতকাল মন্ট্রিয়লে কানাডা বিএনপি, মন্ট্রিয়ল এর উদ্যোগে আয়োজিত ঐতিহাসিক ৭ই নভেম্বর,জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষ্যে বিশেষ আলোচনা সভার অনুষ্ঠানটি প্রবাসী জাতীয়তাবাদীদের এক মহা মিলনমেলায় পরিনত হয় ।

মন্ট্রিয়লের পার্ক এক্সটেনসন্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত  এই  সূচারু আয়োজন এবং আলোঝলমল পরিবেশে হল ভরা দর্শকের সমাহার সত্যিই এক অভূতপূর্ব পরিবেশের সৃষ্টি করেছিলো ।

মন্ট্রিয়লের শহীদ জিয়ার আদর্শে অনুপ্রানিত সৈনিকেরা এই বনাঢ্য আয়োজনে মিলিত হয়েছেন একসাথে , মেতে উঠেছেন ৭ই নভেম্বর ও শহীদ জিয়ার অবদান শির্ষক আলোচনায়,যা আমাদের ভবিষ্যতে অনুপ্রেরনা যোগাবে তাতে কোনো সন্দেহ নেই ।

এই অনুষ্ঠান উদযাপন পরিষদের আহবায়ক কানাডা বিএনপি নেতা নবী হোসেন এবং সদস্য সচীব কানাডা বিএনপি নেতা জনাব এম জয়নাল আবেদিন জামিল সহ একদল নিবেদিত প্রান বিএনপি নেতা-কর্মীর নিরলস প্রচেষ্টায় এই মনোমুগ্ধকর অনুষ্ঠানটি করা সম্ভব হয়েছে ।

 পবিত্র কোরআন শরীফের অংশ বিশেষ থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয় ।

এরপর  ‘প্রথম বাংলাদেশ,আমার শেষ বাংলাদেশ ‘শির্ষক কালজয়ী গানটি পরিবেশিত হয় ।এ সময় শহীদ জিয়ার অত্যন্ত প্রিয় এই গানটি আবেগের সাথে হলভর্তি সকলে একসাথে গেয়ে উঠেন ।

 অনুষ্ঠানটি সাবলীল ভাবে পরিচালনা  করেন আয়োজক কমিটির সদস্য সচিব বিএনপি নেতা জনাব এম জয়নাল আবেদীন জামিল  ।

আলোচনা অনুষ্ঠানের শুরুতেই শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান,মরহুম আরাফাত রহমান কোকো সহ এযাবৎ কালে শহীদ বিএনপির সকল নেতা কর্মীদের আত্মার সন্মানার্থে ১ মিনিট নিরবতা পালন করা হয় ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএনপি নেতা সর্ব জনাব এজাজ আখতার তৌফিক, মোঃ নাসিরউল্লাহ ,নবী হোসেন ,কামরুল হাসান ফারুক হাওলাদার, এম জয়নাল আবেদিন জামিল ,আনসার উদ্দীন আহমেদ , আকবর বাসার, ক্যাপ্টেন(অবঃ)মারুফুর রহমান রাজু  ,নূর নবী রশীদ, মখসুম তরফদার ,আবদুস সামাদ খান নান্টু , কাজী জহিরুল ইসলাম জামাল , রফিকুল ইসলাম ,মোস্তাহিদ আহমদ মুকু , জুবের আহমদ ,হুমায়ুন কবীর প্রমুখ।

অনুষ্ঠানে মন্ট্রিয়লের বিশিষ্ট জনদের মধ্যে স্বপরিবারে উপস্থিত ছিলেন,বিএনপি নেতা  জনাব আজম ,খলিলুর রহমান , মাহমুদ মিয়া , রেজা আহমেদ  ,প্রকৌশলী তফাজ্জল হোসেন পরাগ ,মন্টু মিয়া  ,জনাব মোহাম্মদ শহীদউল্লাহ ,মোঃআলামিন খান , জামালউদ্দীন ,মোহাম্মদ ওবায়দুর রহমান খান , মোঃ মহিউদ্দীন ,রফিকুল ইসলাম প্রমুখ।

বক্তারা তাদের আলোচনায় বাংলাদেশের অবিসংবাদিত নেতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শ ও নীতি হৃদয়ে ধারন করে দেশসেবায় মনোনিবেশে গুরুত্ব আরোপ করেন । তারা বলেন ৭ই নভেম্বরে জিয়া যদি হাল না ধরতেন তবে বাংলাদেশ আর স্বাধীন থাকতো কিনা সন্দেহ । তারা ৭ই নভেম্বরকে বাংলাদেশের ২য় স্বাধীনতা দিবস আখ্যায়িত করেন।

তারা আরও বলেন ,শহীদ জিয়ার সৈনিকদের যে কোন অবস্থাতে  ঐক্যের বাধনে আবদ্ধ থাকার চেষ্টা করতেই হবে । আমাদের মধ্যে বিভেদ পক্ষান্তরে আওয়ামী বাকশালীদের হাতকেই শক্তিশালী করবে নিঃসন্দেহে ।

বাংলাদেশের গনপন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে প্রবাসের নেতাকর্মীদের অগ্রনী ভূমিকা পালন করতে পদ ও পদবীর চিন্তা না করে নিঃস্বার্থ ভাবে কাজ করার অঙ্গিকার করেন বিএনপি নেতাগন।

উপস্থিত বক্তারা বাংলাদেশে ঐতিহাসিক ৭ই নভেম্বরের জাতীয় ছুটি বাতিলের তীব্র নিন্দা জানান এবং ভবিষ্যতে বিএনপি ক্ষমতায় আসলে এই ছুটি আবার বহাল করা হবে বলে অঙ্গীকার করেন ।

তারা বলেন ,বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা শহীদ জিয়া ও বাংলাদেশ একে অপরের পরিপূরক । বক্তারা বাংলাদেশের বর্তমান অসহনী গনতন্ত্রহীন পরিবেশ থেকে উত্তরনে কানাডা থেকে আন্তর্জাতিক পরিমন্ডলে জনমত গড়ে তোলায় কাজ করে যাবার অঙ্গিকার করেন।

আলোচনা অনুষ্ঠানের শেষ পর্যায়ে বক্তব্য রাখেন ৭ই নভেম্বর উদযাপন পরিষদের সদস্য সচিব বিএনপি নেতা ও সাবেক ছাত্রদল নেতা এম জয়নাল আবেদীন জামিল।

সবশেষে সমাপনী বক্তব্যে  উপস্হিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে কৃতজ্ঞতা প্রকাশ করেন ৭ই নভেম্বর উদযাপন পরিষদের আহবায়ক ও বিএনপি নেতা নবী হোসেন।

অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিদের  মুখরোচক রাতের খাবার পরিবেশন করা হয় ।

 

Share this post

scroll to top
error: Content is protected !!