DMCA.com Protection Status
ADS

গনতন্ত্র রক্ষায় আব্দুর রহমান বিশ্বাসের অবদান অবিস্মরণীয়ঃবেগম খালেদা জিয়া।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ গনতন্ত্র রক্ষায়  সাবেক রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাসের অবদান ছিল অবিস্মরণীয় বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় তিনি এ মন্তব্য করেন।

শোকবার্তায় খালেদা জিয়া বলেন, রাষ্ট্রের অভিভাবক হিসেবে আব্দুর রহমান বিশ্বাসের অবদান ছিল অবিস্মরণীয়। তার রাজনৈতিক জীবনের ব্রত ছিল মানবকল্যাণ। এই কারণে তিনি রাজনীতিতে যোগ দেয়ার পর থেকে অসংখ্যবার জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে রাষ্ট্রের সর্বোচ্চ পদে আসীন হয়েছিলেন।

আব্দুর রহমান বিশ্বাসকে জাতীয় রাজনীতিরও একজন বিশিষ্ট ব্যক্তিত্ব আখ্যায়িত করে তিনি বলেন, তার বর্ণাঢ্য জীবনে একজন খ্যাতিমান আইনজীবী ও প্রাজ্ঞ রাজনীতিবিদ হিসেবে তিনি নিজেকে জনমনে কীর্তিমান মানুষের অভিধায় অভিষিক্ত হয়েছিলেন। দেশের রাজনৈতিক অঙ্গনে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছিলেন। রাষ্ট্রপতি হিসেবে তার সুযোগ্য নেতৃত্বে বহির্বিশ্বের দেশগুলোর সাথে বাংলাদেশের জনগণের হৃদ্যতাপূর্ণ সম্পর্ককে তিনি আরো দৃঢ় করেছিলেন।

বিএনপি চেয়ারপারসন বলেন, গণতন্ত্রের প্রতি সাবেক রাষ্ট্রপতি বিশ্বাসের আন্তরিক নিষ্ঠা তাকে একটি স্বতন্ত্র মাত্রা দিয়েছিল। তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পালনকালে গণতন্ত্রকে সুসংহত করতে এবং সংবিধানের ধারাবাহিকতা রক্ষা করতে অদম্য সাহসী ভূমিকা পালন করেছিলেন। মানুষের গণতান্ত্রিক অধিকারের সংগ্রামে তিনি ছিলেন আপোষহীন লড়াকু যোদ্ধা- বলেন বেগম জিয়া।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের গণতান্ত্রিক ও মৌলিক অধিকার সুরক্ষায় তিনি যে অবদান রেখেছেন তা গোটা জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। আদর্শ ও অঙ্গীকারে অটল এবং দেশ ও মানুষের প্রতি সহমর্মী মরহুম আব্দুর রহমান বিশ্বাস রাজনীতির পাশাপাশি সমাজসেবার নানা কাজের সঙ্গেও আজীবন যুক্ত ছিলেন। বিএনপি’র জন্মলগ্ন থেকেই বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শণে উদ্বুদ্ধ হয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নেতৃত্বে এবং আমার ঘনিষ্ঠ সহকর্মী হিসেবে দলকে সুসংগঠিত করা এবং সরকারের নানা পদে দায়িত্ব পালন করে দেশের উন্নয়ন কর্মকান্ডে যথাসাধ্য অবদান রেখেছিলেন।
বিএনপি চেয়ারপারসন আব্দুর রহমান বিশ্বাসের  বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, গুনগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

অপর এক শোকবার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাবেক রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাসকে জাতির একজন সাহসী, নির্ভিক, প্রাজ্ঞ ও বরেণ্য ব্যক্তি হিসেবে উল্লেখ করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!