DMCA.com Protection Status
ADS

একমাত্র গনতন্ত্র এবং আইনের শাসনই পারে রাষ্ট্রীয় গুম-খুন বন্ধ করতেঃ বিশ্ব গুম দিবসে বক্তারা।

দৈনিক প্রথম বাংলাদেশ প্রতিবেদনঃ  গতকাল সন্ধ্যায় মনট্রিয়লের কোয়ালিটি হোটেল কনভেনসন সেন্টার এ 'কানাডা বাংলাদেশ ডেমোক্রেটিক এলাইয়্যান্স' এর আয়োজনে একটি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের বিষয় ছিলো, 'The Social Impact of Enforced Disappearnce', অর্থাৎ ,'সমাজের উপর  রাষ্ট্রিয় গুমের প্রভাব'।

মন্ট্রিয়লের বেসরকারী গবেষনা সংস্থা ' কানাডা-বাংলাদেশ ডেমোক্রেটিক এলায়েন্স ' এর উদ্যোগে এটাই ছিলো প্রথম সেমিনার। বিশিষ্ট সমাজসেবক জনাব আনসারউদ্দীন আহমদ ছিলেন এই সেমিনার আয়োজক কমিটির আহবায়ক এবং বিশিষ্ট সমাজসেবক নুরনবী রশীদ ছিলেন অনুষ্ঠান আয়োজক কমিটির সদস্য সচিব।

 

সেমিনারটি উপস্থাপনা করেন,বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ক্যাপ্টেন ফরিদ হোসেন।

অনুষ্ঠানের প্রথম পর্বে  বিশ্বের বিভিন্ন দেশে সরকারী তত্বাবধানে গুম-খুন এবং নির্যাতনের উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়।এমনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ এর সুত্র থেকে এসব তথ্য চিত্র গুলি সংগ্রহ করা হয়।

অনুষ্ঠানের ২য় পর্বে ছিলো আলোচনা অনুষ্ঠান।

 

আলোচনা অনুষ্ঠানে কানাডার মুলধারার বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও কানাডার মন্ট্রিয়ল,টরেন্টো ও অটোয়া শহরে বসবাসরত বিভিন্ন পেশার বিশিষ্ট বাংলাদেশীগন অংশগ্রহন করেন।

আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশ সহ তৃতীয় বিশ্ব এবং উন্নয়নশীল দেশ গুলিতে বিগত বছরগুলিতে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় অপহরন,গুম এবং গুপ্ত হত্যা আশংকাজনক ভাবে বৃদ্ধি পেয়েছে । গনতন্ত্র এবং আইনের শাসনের অভাব প্রকট থাকায় এই ধরনের ভয়াবহ অবস্থা চলছে বলে তারা মত প্রকাশ করেন  ।

বিরোধী দল মত দমনে সরকারী বাহিনীর এহেন অমানবিক কর্মকান্ডের বিরুদ্ধে বিশ্ব ব্যাপি ব্যপক জনমত সৃষ্টির পক্ষেও মত দেন সেমিনারে উপস্থিত আলোচক বৃন্দ । মুক্ত এবং স্বাধীন মত দমনে এই গুম খুন কার্যকর ভূমিকা রাখলেও সমাজে এবং গুম হওয়া মানুষের পরিবারপরিজনের উপর স্থায়ী বিরুপ প্রভাব পড়ে  থাকে এবং দেশের আইনের শাসনের প্রতি আস্থাহীনতা দেখা দেয়, যার সুদুর প্রসারী প্রভাব রয়ে যায় সমাজের বিভিন্ন স্তরে।

সেমিনারে অংশ নেন, জনাব মারভিন রোট্রান্ড – সিটি কাউন্সিলর এবং বরো মেয়র-কোত দে নেইজ,জনাব রেজাউল করীম তালুকদার-বিশিষ্ট সাংবাদিক ও লেখক, জনাব মনিরুজ্জামান খোকন-কমিশনার,ইংলিশ মন্ট্রিয়ল স্কুল বোর্ড ,জনাব মামুনুর রশীদ -বিশিষ্ট লেখক ও কলামিস্ট , জনাব রুমু ইসলাম -সভাপতি,জার্নালিস্ট ফোরাম ,ড.সালেহ কাওসার – সাবেক অধ্যাপক ,কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় , জনাব নাসির তরফদার -বিশিষ্ট নাগরিক , জনাব নবী হোসেন – সভাপতি ,কুমিল্লা সমিতি ,জনাব এজাজ আকতার তৌফিক-চেয়ারম্যান ,ফোবানা স্টিয়ারিং কমিটি ,জনাব কামরুল হাসান ফারুক হাওলাদার – সভাপতি,বরিশাল সমিতি ,জনাব সৈয়দ ফারুক মিন্টু -সম্পাদক,এনআরবি নিউজ ,ক্যাপ্টেন (অবঃ)মারুফুর রহমান রাজু ,সম্পাদক,দৈনিক প্রথম বাংলাদেশ ,জনাব মুজিবর রহমান – সাধারন সম্পাদক ,খুলনা সমিতি ,জনাব মকসুম তরফদার – সভাপতি ,মন্ট্রিয়ল প্রেস ক্লাব,জনাব আবুল বাসার মানিক – সাধারন সম্পাদক ,বরিশাল সমিতি ,জনাব এম জয়নাল আবেদীন জামিল – সহ-সভাপতি,সিলেট জেলা সমিতি ,জনাব আবদুস সামাদ খান নান্টু -বিশিস্ট নাগরিক,জনাবা রেহেনা আকতার -বিশিষ্ট মানবাধিকার কর্মী , জনাব মোস্তাহিদ আহমেদ মুকু-বিশিষ্ট সমাজসেবক প্রমুখ।

অত্যন্ত গুরুত্বপুর্ন একটি বিষয়ের উপর অনুষ্ঠিত এই সেমিনারে কানাডা প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

সেমিনারের সর্বশেষে আয়োজক কমিটির আহবায়ক জনাব আনসার উদ্দীন আহমেদ এবং সদস্য-সচিব জনাব নূরনবী রশীদ ধন্যবাদ ও সমাপনী বক্তব্য প্রদান করেন।

অত্যন্ত সফল এই সেমিনার অনুষ্ঠান  শেষে উপস্থিত অতিথিদের আয়োজক কমিটির পক্ষ থেকে  রাতের ডিনারে আপ্যায়িত করা হয়।

সেমিনার অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিলো দৈনিক প্রথম বাংলাদেশ ডট নেট এবং প্রথম বাংলাদেশ টেলিভিশন।

 

 

Share this post

scroll to top
error: Content is protected !!