DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

গ্রামের মানুষ এখন পায়ের উপর পা তুলে চা-সিগারেট খায়ঃতোফায়েল আহমেদ।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলাদেশের গ্রামের হাট-বাজারে গেলে এখন দেখা যায়- মানুষ দামি জুতা পরে এক পায়ের ওপর আরেক পা দিয়ে বসে একহাতে মোবাইল আর অন্যহাতে চায়ের কাপে চুমুক দিচ্ছে।’

দেশের আর্থ-সামাজিক অবস্থার ব্যপক উন্নতি হয়েছে দাবি করে অবৈধ হাসিনা সরকারের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এই কথা বলে আরও বলেছেন, বাংলাদেশের গ্রামের মানুষের আর্থিক উন্নতি এখন চোখে পড়ার মতো। মানুষের আয় বাড়ার সঙ্গে সঙ্গে সব কিছুতেই উন্নয়ন দৃশ্যমান হচ্ছে।

রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বাংলাদেশ আগে চা রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করত। এখন চা রপ্তানি কমে গেছে কেন? একজন সাংবাদিকের করা এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘আগে আমরা চা উৎপাদন করতাম কম। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়েও আমরা প্রচুর চা রপ্তানি করতাম। এখন চা উৎপাদন অনেক বেড়েছে। কিন্তু আগের তুলনায় এখন রপ্তানি হয় না বললেই চলে।’

চা রপ্তানি না হওয়ার কারণ ব্যাখ্যা করে বাণিজ্যমন্ত্রী বলেন, এখন শহর ও গ্রাম কোনোটাই পার্থক্য করার মতো নয়। শহরের মানুষের মতো প্রত্যন্ত গ্রামের মানুষও চা খায়।

গ্রামের হাট বাজারগুলোতে এখন আর আগের দৃশ্য নেই। এখন বেশ জমজমাট অবস্থা। চায়ের দোকানগুলোতে দেখা যায়, মানুষ দামি জুতা পরে এক পায়ের ওপর আরেক পা দিয়ে বসে একহাতে মোবাইল আর অন্যহাতে চায়ের কাপে চুমুক দিচ্ছে। কয়েক বছর আগেও এ দৃশ্য চোখে পড়ত না। গ্রামীণ অর্থনীতি এখন বেশ চাঙ্গা।

Share this post

scroll to top
error: Content is protected !!