DMCA.com Protection Status
ADS

কাতারিদের মসজিদুল হারামে ঢুকতে সৌদি বাধা।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  সৌদি আরবে কাতারি হজযাত্রীদের মক্কার মসজিদ আল-হারামে ঢুকতে বাধা দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। কাতারি পত্রিকা আল শারক এর বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি ও রয়টার্স।
 

কাতারের জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) শনিবার জানিয়েছে, তারা কাতারি নাগরিকদের থেকে মক্কায় মসজিদ আল-হারাম এ ঢুকতে না দেয়ার অভিযোগ পেয়েছে।

উপসাগরীয় অঞ্চলে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ এনে সৌদিসহ আটটি দেশের সঙ্গে কাতারের সম্পর্ক ছিন্ন হয়েছে। কাতারের সঙ্গে দেশগুলোর মধ্যে এই দ্বন্দ্বের মধ্যেই সৌদির তরফ থেকে ঘোষণা করা হয়েছিল এই দ্বন্দ্ব হজের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। কাতারের হজযাত্রীরা অন্যদের মতই সুযোগ সুবিধা পাবে তেমনটাই উল্লেখ করেছিল সৌদি।

কিন্তু এমন ঘোষণার পরেও সৌদির বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, মক্কার গ্র্যান্ড মসজিদে কাতারি হজযাত্রীদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না। দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল সাকরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার আল শারকের এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের ন্যাশনাল হিউমেন রাইটস কমিশন (এনএইচআরসি) কাতারের হজযাত্রীদের কাছ থেকে অভিযোগ পেয়েছে যে, তাদের মক্কার মসজিদ আল হারামে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

এনএইচআরসির প্রধান আলি বিন স্মাইখ আল মারি বলেছেন, ধর্মীয় কাজে এমন ঘটনা সত্যিই লজ্জাজনক। সংস্থাটির তরফ থেকে এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে।

মসজিদ আল-হারামে প্রবেশের সময় কাউকে জিজ্ঞাসাবাদ করে না সৌদি কর্তৃপক্ষ। সেখানে কাতারিদের আলাদা করে প্রবেশ করতে না দেয়ার বিষয়টি যাচাই করা সম্ভব হয়নি।

Share this post

scroll to top
error: Content is protected !!