DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মার্কিনীদের বাংলাদেশ গমনের উপর ট্রাম্প প্রশাসনের সতর্কতা জারী

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  সোমবার যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক নয়া সতর্কতা জারি করেছে।

এবার দক্ষিণ এশিয়ার তিন দেশ বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান ভ্রমণে মার্কিন নাগরিকদের চরম সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে প্রতিবেশী দেশ ভারতে চরমপন্থী উপাদান সক্রিয় রয়েছে বলে সতর্ক করেছে দেশটি। 

গতকালের ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্ক করার অংশ হিসেবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সতর্কতা জারি করে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র সরকার আশঙ্কা করছে দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীরা এ অঞ্চলে থাকা মার্কিন স্থাপনা, নাগরিক ও স্বার্থে হামলার পরিকল্পনা করে থাকতে পারে। মার্কিন নাগরিকদের উচিত আফগানিস্তান ভ্রমণ এড়িয়ে চলা। কেননা দেশটির কোনও অঞ্চলই আসন্ন হামলার ঝুঁকি থেকে মুক্ত নয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সন্ত্রাসীরা বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা চালাচ্ছে। অন্যদিকে পাকিস্তানে প্রতিষ্ঠিত সন্ত্রাসী সংগঠন, আদিবাসীদের বিদ্রোহী গ্রুপ ও অন্য জঙ্গিরা মার্কিন নাগরিকদের জন্য হুমকি।

উল্লেখ্য, বাংলাদেশের অনির্বাচিত হাসিনা সরকার বাংলাদেশে বিভিন্ন সময় জঙ্গী হামলার পর বিষয়গুলি খতিয়ে না দেখেই এই সব হামলার জন্য বিরোধী দলগুলোকে দায়ী করে আসছে।

আবার একই সময়ে যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়নের জঙ্গী দমনে সহায়তা ,বাংলাদেশে আলকায়দা কিংবা আইএসের কোনো অস্তিত্ব নেই বলে প্রত্যাখান করায় বিষয়টি নিয়ে ব্যপক মতদ্বৈততা সৃষ্টি  হয়েছে।এতে করে একদিকে হাসিনা সরকার যেমন বিশ্বাস যোগ্যতা হারিয়েছে তেমনি এই বিষয়ে সময়মতো উপযুক্ত ব্যবস্থা গ্রহন না করায় বাংলাদেশে আন্তর্জাতিক জঙ্গী হামলার আশংখা বেড়েছে বই কমেনি।

 

Share this post

scroll to top
error: Content is protected !!