DMCA.com Protection Status
ADS

মিরপুর টেস্টে ভারত খেললে বাংলাদেশ ১০০ রানও করতে পারতো নাঃ সৌরভ গাঙ্গুলী

sourov-copy

 ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ এবার বাংলাদেশের পিচের কঠোর সমালোচনা করলেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। বাংলাদেশ-ইংল্যান্ড মিরপুরে যে পিচে টেস্ট খেলেছিল ওই পিচে ভারত খেললে বাংলাদেশ ১০০ রানও করতে পারতো না বলে মনে করেন তিনি।তার এধরনের অবজ্ঞা সূলভ মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে বাংলাদেশীদের মধ্যে।

মিরপুরের ওই পিচ টেস্টের জন্য উপযোগী নয় বলে মনে করেন সৌরভ। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ঢাকা টেস্ট শেষ হয়েছে ৩০ অক্টোবর। সিরিজের দ্বিতীয় টেস্টটি স্বাগতিকরা জেতে ১০৮ রানে।

কিন্তু এতদিন পর ওই টেস্ট নিয়ে আলোচনার কারণ হলো রাজকোটের পিচ। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে এই মাঠে খেলতে নেমেছে ভারত। অনেকেই মনে করেছিল- ইংল্যান্ড-বধ করার জন্য বাংলাদেশের মতো ভারতও স্পিন সহায়ক পিচ বানাবে। তারা পিচ কেমন বানিয়েছে সেটা এখনও স্পষ্ট নয়। তবে প্রথম ইনিংসে ভারতের স্পিনারদের খুব একটা পাত্তা দেয়নি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। তিন সেঞ্চুরিতে ইংলিশরা সংগ্রহ করে ৫৩৭ রান। জবাবে ভারত প্রথম ইনিংসে ৪ উইকেটে ৩১৯ রানে গতকাল তৃতীয় দিন শেষ করেছে।

কিন্তু রাজকোটের পিচ নিয়ে আলোচনা আগের দিনের। ইংল্যান্ডের ব্যাটসম্যানদের কাছে ভারতের স্পিনারার পাত্তা না পাওয়ার পর পিচ নিয়ে আলোচনা করেন সৌরভ গাঙ্গুলি।

সেখানে তিনি দাবি করেন- বাংলাদেশের মতো অতো স্পিন সহায়ক পিচ বানায়নি ভারত। মিরপুরে যেমন প্রথম দিন থেকেই স্পিন ধরেছিল রাজকোটে তেমন হবে না। তবে তৃতীয়দিন থেকে স্পিন ধরা শুরু করবে।

এ সময় তিনি মিরপুরের পিচের সমালোচনা করে বলেন, ‘প্রথম দিন থেকে পিচে স্পিন ধরুক- আপনারা কি এমন পিচ চাচ্ছেন? যেমনটা বাংলাদেশ করেছিল। তারা তো পিচে বিস্ফোরক বসিয়েছিল। প্রথম দিন থেকে স্পিন বল অনেক বেশি ঘুরতে থাকে। এমন পিচ মোটেও টেস্ট ম্যাচের জন্য উপযোগী নয়।’ তিনি আরও এক ধাপ এগিয়ে বলেন, ‘ঢাকায় বাংলাদেশ-ইংল্যান্ড যে পিচে খেলেছিল সেই পিচে ভারত খেললে বাংলাদেশ ১০০ রানও করতে পারতো না।’

সৌরভ গাঙ্গুলি দাবি করেছেন, রাজকোটে স্পিন সহায়ক পিচ বাননো হয়নি। তাহলে কেন তারা তিনজন স্পিনার- বরিচন্দ্রন অশ্বিন অমিত মিশ্র ও রবীন্দ্র জাদেজাকে নিয়ে মাঠে নামলো তা নিয়ে অনেকের প্রশ্ন।

উল্লেখ্য এই সফরে ক্রিকেট বিশ্বের রীতি অনুযায়ী হোম কান্ট্রি সফরকারীদের সকল খরচ বহনের রেওয়াজ থাকলেও ভারত ইংল্যান্ড দল কে   সেই আথিতিয়তা দিচ্ছে না।

Share this post

scroll to top
error: Content is protected !!