DMCA.com Protection Status
ADS

ভারত ,বাংলাদেশ সহ ৪ দেশের বর্জনঃপাকিস্তান সার্ক শীর্ষ সম্বেলন বাতিল

sarc-copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মুখোমুখী  অবস্থানের কারনে আগামী নভেম্বরে পাকিস্তানে অনুষ্ঠেয় দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের ১৯তম শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে।

ভারত মঙ্গলবার বিবৃতি দিয়ে আসন্ন সার্ক সম্মেলন বর্জনের ঘোষণা দেয়ার পর একে একে বাংলাদেশ, আফগানিস্তান ও ভুটানও একই সিদ্ধান্ত ঘোষণা করে।

এরপর বুধবার সকালে নেপালের সংবাদপত্র ‘দি কাঠমান্ডু পোস্ট’ জানায়, ‘উদ্ভূত পরিস্থিতিতে আগামী ৯ ও ১০ নভেম্বর ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন স্বয়ংক্রিয়ভাবে স্থগিত হয়ে গেছে। সার্ক সনদ অনুযায়ী দক্ষিণ এশিয়ার আট-জাতির আঞ্চলিক জোটের কোনো সদস্য দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান না গেলে শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে যায়।

এদিকে বুধবার দুপুরে এক ব্রিফিংয়ে ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বাংলাদেশে চলমান মানবতাবিরোধী অপরাধের বিচার ইস্যুতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করায় পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলনে যোগ না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরিতে সেনা ব্রিগেডে হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহতের ঘটনায় নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে ব্যপক টানাপোড়েন সৃষ্টি হয়।

উত্তেজনার মধ্যেই ভারত ঘোষণা দেয় তারা পাকিস্তানকে কূটনৈতিকভাবে এক ঘরে করে ফেলবে। এরপরই পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলন হবে না বলে ধারণা করা হচ্ছিল। অবশেষে আজ বুধবার এ ধারণাই সত্য হলো।

Share this post

scroll to top
error: Content is protected !!