DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিএনপি নেতা আসলাম চৌধুরীর ৬ মাসের জামিনঃতদুপরি মুক্তি নিয়ে সংশয়

aslamc copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ রাজধানীর মতিঝিল ও লালবাগ থানায় নাশকতার দুই মামলায় বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরীকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

আদালতে আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার সাকিব মাহবুব। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মোহাম্মদ বশীর উল্লাহ।

পরে সাকিব মাহবুব এ বিষয়ে সাংবাদিকদের বলেন, গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে ২০১৫ সালের ৫ জানুয়ারি কর্মসূচি চলাকালে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় এসব মামলা হয়। আদালত আজ এই দুটি মামলায় তার জামিন মঞ্জুর করেছেন।

তবে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ অন্য আরও একাধিক মামলা থাকায় জামিন পেলেও এখনই আসলাম চৌধুরী মুক্তি পাচ্ছেন না বলে জানিয়েছেন তার আইনজীবী সাকিব মাহবুব।

এই দুটি মামলায় চলতি বছর ২৩ মে শ্যেন অ্যারেস্ট দেখানো হয় আসলাম চৌধুরীকে। নিম্নআদালতে তার জামিন আবেদন নাকচ হয়। এরপর জামিনের জন্য হাইকোর্টে আবেদন করেন আসলাম। সেই আবেদনের উপর শুনানি শেষে আজ (সোমবার) আদালত এই জামিন মঞ্জুর করেন।

সম্প্রতি ইসরাইলের ক্ষমতাসীন দল লিকুদ পার্টির সদস্য ও দেশটির গোয়েন্দা সংস্থার সদস্যের সঙ্গে গোপন বৈঠকের সংবাদ পত্রিকায় ছাপা হয়। এরপর চলতি বছর ১৫মে ঢাকা থেকে আসলামকে গ্রেফতার করা হয়। পরদিন তাকে সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেয় পুলিশ।

পরে ২৬মে সরকার উৎখাতের ষড়যন্ত্র করার অভিযোগে আসলামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করে পুলিশ। নিয়ম অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর ওইদিন সন্ধ্যায় গুলশান থানায় এই মামলা করেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক গোলাম নূরনবী।

রাষ্ট্রদ্রোহের এই মামলায় নিম্নআদালতে ২৩ জুন জামিনের আবেদন নামঞ্জুর হয়। পরে তিনি হাইকোর্টে আসলে ১৮ জুলাই হাইকোর্টের অপর একটি বেঞ্চ তার জামিন খারিজ করেন।

ওই বৈঠকের ঘটনার আগেই আসলাম চৌধুরীকে বিএনপির নতুন কমিটিতে যুগ্ম-মহাসচিব হিসেবে মনোনীত করেন খালেদা জিয়া। আর লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদি ইসরাইলের বর্তমান সরকারের উপমন্ত্রী এমকে আইয়ুব কারার একজন সাবেক উপদেষ্টা। তিনি নিজের নামে করা প্রতিষ্ঠান মেন্দি এন সাফাদি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড পাবলিক রিলেশনসের পরিচালক।

Share this post

scroll to top
error: Content is protected !!