DMCA.com Protection Status
ADS

খালেদা জিয়া সকাশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধনঃ সম্পর্ক উন্নয়নের আশাবাদ

bnpindia copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

মঙ্গলবার রাত ৮টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয় । ঘণ্টাব্যাপী এ বৈঠক শেষ হয় রাত সাড়ে ৯টায়।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ছাড়াও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির  সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন উপস্থিত ছিলেন। অন্যদিকে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার নেতৃত্বে তিন সদস্যর একটি প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন।

জানা যায়, এ সাক্ষাতে দুই দেশের রাজনৈতিক ও বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। গত ২৩ জুলাই ভারত সফরে গিয়েছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। সেখানে ‘ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড কনফ্লিক্ট স্টাডিজ’ নয়াদিল্লীর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি অংশগ্রহণ করেন।২৮ জুলাই দ্য ইকোনমিক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে মওদুদ আহমদ আওয়ামী লীগকে দেয়া ভারতের একক সমর্থনের বিরোধিতা করেন।

গত ১৯ জানুয়ারি থেকে শ্রিংলা বাংলাদেশে হাইকমিশনার হিসেবে আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব পালন শুরু করেন। খালেদা জিয়ার সঙ্গে এটিই তার প্রথম সাক্ষাৎ। তবে হর্ষ বর্ধন শ্রিংলা বিএনপি চেয়ারপরসনের অপরিচিত নন। দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালের ডিসেম্বরে ভারতের তৎকালীন পররাষ্ট্রসচিব সুজাতা সিংয়ের বাংলাদেশ সফরসঙ্গি ছিলেন বর্তমান হাইকমিশনার শ্রিংলা। সুজাতা সিংয়ের বৈঠকে হর্ষ বর্ধন শ্রিংলাও উপস্থিত ছিলেন।

সর্বশেষ ২০১৫ সালে ১০ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন সাবেক হাইকমিশনার পঙ্কজ শরণ। ২০১২ সালে বাংলাদেশে ভারতের হাই কমিশনার হিসেবে দায়িত্ব নেন পঙ্কজ শরণ। পঙ্কজ শরণকে রাশিয়ায় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে ভারত সরকার। আর ঢাকায় তার স্থলাভিষিক্ত হন হর্ষ বর্ধন শ্রিংলা

Share this post

scroll to top
error: Content is protected !!