DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

৫ টার পরও উন্মুক্ত স্থানে পহেলা বৈশাখের উৎসব চলবে: সুলতানা কামাল

sk1 copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ   ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে উন্মুক্ত স্থানে পহেলা বৈশাখের উৎসব বিকাল ৫ টার পরে চালিয়ে যাওয়ার ঘোষণা এবং চ্যালেন্জ দিয়েছেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে পহেলা বৈশাখ উদযাপন নিয়ে নারী নিরাপত্তা জোট আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

প্রসঙ্গত, জননিরাপত্তার স্বার্থে পহেলা বৈশাখের দিন বিকেল পাঁচটার পর উন্মুক্ত স্থানে অনুষ্ঠান করতে নিষেধাজ্ঞা জারি করেছে ডিএমপি।

সুলতানা কামাল বলেন, আমরা অবশ্যই সারাক্ষণ, সর্বক্ষণ আমাদের পহেলা বৈশাখের আচার-অনুষ্ঠান-উৎসব চালিয়ে যাব এবং সরকার আইনগত ও সাংবিধানিকভাবে নিরাপত্তা দিতে বাধ্য থাকবে।

sultana-kamalতিনি আরো বলেন, রাষ্ট্র নারীর সুরক্ষা দেয়ার যে অঙ্গীকার রয়েছে তা না করে একটি মহল , যারা উৎসবে আসে তাদের সব দোষ ধরে নিয়ে সার্বজনীন পহেলা বৈশাখের যে উৎসবের মনোভাব সেটা গুরুত্বহীন করে দিচ্ছে।

 বিকাল ৫টার মধ্যে সকলকে ঘরে ফিরে যেতে হবে বলে পুশিলের পক্ষে থেকে যে নির্দেশনা দেয়া হয়েছে তা ‘মধ্যযুগীয় চিন্তার প্রতিফলন’ বলেও মন্তব্য করেন সুলতানা কামাল।

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক বলেন, পোশাক আশাকে নারীর সত্ত্বা যাতে বিকশিত না হয় সরকারের এই সিদ্ধান্ত এরই প্রতিফলন। এজন্যই নারীর নিরাপত্তার দায়িত্ব সরকার নিবে না।

সুলতানা কামালের বলেন, এ দেশটায় যাতে কোনো ধরণের সার্বজনীন উৎসব করা না যায়, সে প্রক্রিয়া চলছে। অথচ সংবিধানে ধর্ম নিরপেক্ষতা, সার্বজনীনতা রয়েছে। আসলে সব ধরণের উৎসব বন্ধ করার একটা প্রক্রিয়া চালানো হচ্ছে। তিনি বলেন, রাষ্ট্র কিন্তু অঙ্গীকারবদ্ধ যে তারা ২৪ ঘণ্টাই নারী পুরুষের নিরাপত্তা দেবে। সাংবিধানিকভাবে কোনো নারী পাবলিক প্লেসে গেলে তাকে নিরাপত্তা দিবে সরকার। সরকার নিরাপত্তা দিতে পারবে না এমন কথা কোথাও লেখা নেই। সুলতানা কামাল বলেন, কিছু দুর্বৃত্ত্ব ভয় দেখিয়েছে। প্রকারান্তে ভয়ের সংস্কৃতিকে সমর্থন দেয়া হয়েছে। আমরা যারা সার্বজনীনতায় বিশ্বাস করি তাদের ঘরে থাকতে হবে। আর ভয় দেখাতে পারলে সরকার সমর্থন দিবে।

তিনি বলেন, সবচেয়ে দুঃখের বিষয় এই নিষেধাজ্ঞা এমন এক সরকার দিয়েছে যারা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক দাবি করে ক্ষমতায় এসছেন। আমরা দ্ব্যর্থহীন কণ্ঠে সরকারের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাই বলে মন্তব্য করেন সুলতানা কামাল।

তিনি বলেন, আমরা দাবি করছি মুক্তমনা মানুষের কথা চিন্তা করে সরকার এই সিদ্বান্ত বাতিল করবে। সুলতানা কামাল বলেন, পহেলা বৈশাখ আয়োজনের প্রাক্কালে নারী নিরাপত্তা জোট থেকে আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি, বিকাল পাঁচটার পর জনগণ উন্মুক্ত স্থানে থাকতে পারবে না বলে যে প্রশাসনিক সিদ্ধান্ত নেয়া হয়েছে তা বাতিল করা হোক। উন্মুক্ত স্থানগুলো যেন নারী পুরুষ সকলের চলাচলের উপযোগী থাকে তার ব্যবস্থা করা হোক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাকশান এইডের নির্বাহী পরিচালক ফারাহ কবির, শ্রমিক নেতা ওযাজেদুল ইসলাম খান, এইড সার্ভাইবার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সেলিনা আহম্মেদ, লেখক জাহানারা নুরী।

Share this post

scroll to top
error: Content is protected !!