DMCA.com Protection Status
ADS

২/১ দিনের মধ্যেই নতুন মুখ সহ বিএনপির স্থায়ী কমিটি ঘোষনা।

BNP-Flag-2 copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ গত ১৯ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত বিএনপির কাউন্সিলরগন দলের স্থায়ী ও নির্বাহী কমিটিসহ সব কমিটি গঠনের একক দায়িত্ব দলীয় চেয়ারপারসনের ওপর অর্পণের পর মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে মহাসচিব, রুহুল কবির রিজভী আহমেদকে সিনিয়র যুগ্ম-মহাসচিব ও মিজানুর রহমান সিনহাকে কোষাধ্যক্ষ করে আংশিক জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

এরই ধারাবাহিকতায় যে কোনোদিনই ঘোষণা করা হতে পারে বিএনপির স্থায়ী কমিটি, যা দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম হিসেবে কাজ করে থাকে।

১৯ সদস্যের এ কমিটিতে পাঁচটি নতুন মুখ স্থান পেতে পারে। পদাধিকারবলে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান স্থায়ী কমিটির সদস্য।

এরই মধ্যে মহাসচিব নির্বাচিত হওয়ায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরও দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্য।

বর্তমান স্থায়ী কমিটির অন্তত ১২ জন সদস্য নতুন কমিটিতে থাকতে পারেন। তারা হলেন— ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমান (অব.), তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, এম কে আনোয়ার, ব্রিগেডিয়ার জেনারেল আ স ম হান্নান শাহ (অব.), ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায় ও নজরুল ইসলাম খান।

দলের সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন, ড. আর এ গণি ও সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুতে খালি হওয়া তিনটি পদসহ গুরুতর অসুস্থতা ও শারীরিক অক্ষমতার কারণে স্থায়ী কমিটির আরও দুটি সদস্যপদে নতুন মুখ আসতে পারে। জানা গেছে, সাবেক মন্ত্রী এম শামসুল ইসলাম ও বেগম সারোয়ারী রহমান বর্তমানে গুরুতর অসুস্থ; তাই তারা নিজেরা আরও আগেই স্থায়ী কমিটি থেকে সরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

দলের স্থায়ী কমিটিতে নতুন মুখ হিসেবে আলোচনায় রয়েছেন চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন ,আবদুল্লাহ আল নোমান।

অপেক্ষাকৃত তরুণ নেতাদের মধ্যে যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান, সালাহউদ্দিন আহমেদের নামও শোনা যাচ্ছে। বিগত আন্দোলনের সময় সালাহউদ্দিন আহমেদ মুখপাত্রের ভূমিকা পালন করেন। এক পর্যায়ে সালাহউদ্দিন আহমেদ গুম হয়ে যান। পরে তাকে ভারতের শিলংয়ে পাওয়া যায়।

৫ জানুয়ারি নির্বাচন-পরবর্তীতে বিপর্যয় থেকে দলকে টেনে তুলে আনেন মো. শাহজাহান। পৌর ও ইউপি নির্বাচন এবং পুনর্গঠন প্রক্রিয়ার মাধ্যমে দলকে চাঙা করার পেছনে তারও ব্যাপক অবদান রয়েছে।

এ ছাড়াও যাদের নাম আলোচনায় রয়েছে তাদের মধ্যে রয়েছেন—বর্ষিয়ান নেতা  এম মোরশেদ খান, ড. ওসমান ফারুক, আবদুল আউয়াল মিন্টু প্রমুখ।

দলের একটি সূত্র জানিয়েছে, বেগম সারোয়ারী রহমান দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলেও চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তাকে রাখতেও পারেন। তিনি নিজে থেকে সরে গেলে তার জায়গায় বেগম সেলিমা রহমানকে স্থলাভিষিক্ত করতে পারেন।

এ বিষয়টিরও সুরাহা করবেন চেয়ারপারসন বেগম জিয়া নিজে। সে ক্ষেত্রে স্থায়ী কমিটিতে নতুন মুখ আসবে চারটি। চেয়ারপারসন কার্যালয়ের একটি সূত্র জানিয়েছেন, দু-এক দিনের মধ্যেই বিএনপি স্থায়ী কমিটির সদস্যদের নামের তালিকা ঘোষণা করা হতে পারে। অনিবার্য কারণে আজকালের মধ্যে ঘোষণা না করা হলে সর্বোচ্চ এক সপ্তাহ লাগতে পারে।

Share this post

scroll to top
error: Content is protected !!