DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আইসিসির গভীর ষঢ়যন্ত্রের কবলে বাংলাদেশঃ তাসকিন-সানি নিষিদ্ধ

sani copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ   শেষ পর্যন্ত ক্রিকেট বিশ্বের তথাকথিত দু মোড়ল ভারত এবং অস্ট্রেলিয়ার যোগসাজসের শিকার হলো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

স্পিনার  আরাফাত সানির পর পেসার তাসকিন আহমেদের বোলিং অ্যাকশনও অবৈধ ঘোষণা করছে আইসিসি। আইসিসি তাদের ওয়েব সাইটে এ তথ্য নিশ্চিত করেছে। এতে জানানো হয়েছে পরীক্ষায় তাসকিন ও সানির বোলিং অ্যাকশনে ত্রুটি খুঁজে পাওয়া গেছে। আবার পরীক্ষা দিয়ে নিজেদের অ্যাকশন বৈধ প্রমাণিত না করা পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকবেন এই দুই ক্রিকেটার।

বাংলাদেশ দলের ক্রমবর্ধমান সাফল্যে ভীত হয়েই ভারত-অস্ট্রেলিয়ার মদদে,তাদের নিয়ন্ত্রানাধীন আইসিসি এ হটকারী সিদ্ধান্ত নিয়েছে বলে আমাদের ধারনা।বাংলাদেশের সাথে একই গ্রুপে পড়া এই দু দেশ শুরু  থেকেই বেশ অস্বস্তিতে আছে তা নিশ্চিত।এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিসিবি কেনো এখনও আপিল করেনি তাও আজ বড় প্রশ্ন ।

 জানা যায় ,টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে হল্যান্ডের বিপক্ষে ম্যাচে আরাফাত সানির সঙ্গে তাসকিনের অ্যাকশন নিয়েও সন্দেহ তোলেন আম্পায়াররা। পরে গত ১৫ই মার্চ বোলিং কোচ হিথ স্ট্রিকের সঙ্গে চেন্নাইয়ে গিয়ে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন তাসকিন। এর দুদিন আগে পরীক্ষা দেন সানি। ওই পরীক্ষার পর এ দুজনের বোলিং অ্যাকশন ত্রুটিপূর্ণ বলে জানায় আইসিসি।

সংস্থাটির জানিয়েছে, আরাফাত সানির বেশকিছু ডেলিভারির সময় তার কনুই ১৫ ডিগ্রির বেশি বাঁকা হয় যাচ্ছিল। আর তাসকিনের ব্যাপারে বলা হয়েছে, তারও বেশ কিছু ডেলিভারি বৈধতার সীমা অতিক্রম করেছে। ইতিমধ্যে সানির জায়গায় দলে ঢুকতে আজ রাতেই বেঙ্গালুরু যাচ্ছেন আরেক বাঁহাতি স্পিনার সাকলাইন সজিব।

বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেন, ‘আরাফাত সানিকে আইসিসি সাময়িকভাবে নিষিদ্ধ করেছে। তবে তারা এখনও মেইলের মাধ্যমে বিষয়টি আমাদের জানায়নি। তারা জানানোর পর আমরা বিকল্প খেলোয়াড়ের ব্যাপারে উদ্যোগ নেব।’

অন্যদিকে বিসিবি সূত্রের খবর তাসকিন নিষিদ্ধ হওয়ায় তার বদলে দলে যোগ দিতে যাচ্ছেন শুভাগত হোম। নিয়ম অনুযায়ী এই দুজন এখন তাদের বোলিং অ্যাকশন শুধরানোর কাজ করবেন। এরপর ফের তাদের আইসিসি অনুমোদিত ল্যাবে পরীক্ষা দিতে হবে।

পরীক্ষায় ফলাফল ইতিবাচক হলে তারা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন। বোলিং অ্যাকশন শুধরানোর বিষয়ে আইসিসির কোনও সময়সীমা নেই। বোলিং অ্যাকশন শুদ্ধ করে কখন পরীক্ষা দিতে হবে, সে সিদ্ধান্ত নেবেন সানি-তাসকিন ও তাদের কোচ।

Share this post

scroll to top
error: Content is protected !!