DMCA.com Protection Status
ADS

টরেন্টোতে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী উদযাপিত

Zia-Birthday-Toronto-2016

দৈনিক প্রথম বাংলাদেশ প্রতিবেদনঃ  শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কানাডা বিএনপি,টরেন্টোর উদ্যোগে টরেণ্টোস্থ ৩০৩০ ড্যানফোর্থ এভিনিউ-তে অবস্থিত রেড হট তন্দুরীর হল রুমে কানাডা মহিলা দলের সভাপতি ও জন্মবার্ষিকী উদযাপন কমিটির আহবায়ক নাজমা হক-এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন আলহাজ্ব মাশরুল হোসেন রিপন।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় সাবেক সংসদ সদস্য ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য গাজী মুহাম্মদ শাহজাহান বলেন, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, আধুনিক বাংলাদেশের স্থপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান দায়িত্ব নিয়েই দেশের মানুষের বাক ও ব্যক্তি স্বাধীনতা ফিরিয়ে দেন। উৎপাদনের রাজনীতি প্রবর্তন করে তিনি দেশকে অল্প সময়ে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী করে গড়ে তুলতে সক্ষম হন।

বিশেষ অতিথির বক্তৃতায় বাংলাদেশ ফোরাম অব কানাডার উপদেষ্টা ও বিশিষ্ট শিক্ষাবিদ নুরুল ইসলাম বলেন, শহীদ জিয়ার ‘বহু মত ও পথের লালন ও পরিচর্যা’ এবং দেশকে স্বনির্ভর করে গড়ে তোলার প্রচেষ্টায় বাংলাদেশ আন্তর্জাতিকভাবে মর্যাদার আসনে সুপ্রতিষ্ঠিত হয়।

বিশেষ অতিথির বক্তৃতায় এজাজ আহমেদ খান বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শনেই আমাদের জাতিসত্ত্বার সঠিক স্বরুপটি আবিষ্কৃত হয-যা আমাদের ভৌগোলিক জাতিসত্ত্বার সুনির্দিষ্ট পরিচয় দান করে। বিশ্ব মানচিত্রে আমাদের আত্মপরিচয় উদ্ভাসিত হয়ে উঠে।

কানাডা যুবদলের সভাপতি এম এ তারিক বিশেষ অতিথির বক্তৃতায় শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান-এর আদর্শ অনুসরণ করে গণতন্ত্র উদ্ধারের শপথ নেয়ার জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহবান জানান।

কানাডা মুক্তিযোদ্ধা সংসদের সদস্য সচিব ও কানাডা বিএনপি নেতা কর্ণেল (অবঃ) কাজী কায়সার বলেন, দেশে গণতন্ত্র নির্বাসিত এবং বাংলাদেশ বিপন্ন। জনগণকে সংগে নিয়ে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে জয়ী হতে হবে।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াহিদ, সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা অধ্যক্ষ আমিনুল ইসলাম, কানাডা বিএনপি নেতা মাশরুল হোসেন রিপন, প্রকৌশলী রফিকুল হক, মালয়েশিয়া মেডিকেল কলেজের অধ্যাপক ও সাবেক ছাত্রনেতা ড. সিরাজুল হক চৌধুরী, নূর মোহাম্মদ কাজী, কানাডা মহিলা দলের সাধারণ সম্পাদক রেহেনা আখতার, জন্মবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব ও সাবেক ছাত্রনেতা শাহরিয়ার আহমেদ, কানাডা যুবদল নেতা ইফতেখার সাইদ, সাবেক ছাত্রনেতা মিজানুর রহমান চৌধুরী, হাফিজ উদ্দিন, এ বি সজল, জাহিদুল ইসলাম, সামাদ চৌধুরী, ড. মাহমুদ, জাকারিয়া, শামীমা আক্তার, আবুল বাশার, একেএম অলিউল্লা, প্রকৌশলী মফিজুর রহমান, সাইদুর রহমান, মাহবুবুল ইসলাম,মাহফুজাা প্রমুখ।

সভাপতির বক্তব্যে নাজমা হক বলেন, শহীদ জিয়ার চেতনা মনে ধারণ করতে পারলে আমরা নির্ভয়ে দেশকে এগিয়ে নিতে পারবো। কারণ রাষ্ট্রপতি জিয়া অমর ও অক্ষয়। আলোচনা পর্ব শেষে দোয়া মাহফিল পরিচালনা করেন গাউসুল আজম জামে মসজিদের সভাপতি আলহাজ্ব আব্দুল ওয়াহিদ।

অনুষ্ঠানটি সার্বিকভাবে পরিচালনা করেন কানাডা বিএনপি নেতা মুজিবর রহমান।

Share this post

scroll to top
error: Content is protected !!