DMCA.com Protection Status
ADS

১২ ডিসেম্বর ঢাকা আসছেন নিশা দেশাই এবং থমাস শ্যানন

nisha1ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ   আগামী ১২ ডিসেম্বর দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল দু’দিনের সফরে ঢাকা আসছেন ।

তার সাথে থাকবেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তা কাউন্সিলর থমাস এ শ্যানন ।

Thomas-Shannonআগামী বছরের প্রথমদিকে রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি হিসেবে পদোন্নতি পেয়ে ওয়েন্ডি শেরম্যানের স্থলাভিষিক্ত হবেন শ্যানন ।

এরপর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তৃতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসাবে এটি বাংলাদেশে তার প্রথম সফর ।

সম্প্রতি বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশের ধারাবাহিক নিরাপত্তা সতর্কবার্তা , দেশের বিভিন্ন স্থানে বিদেশি নাগরিক ও শিয়া সম্প্রদায়ের ওপর হামলা এবং সিরিয়া-ইরাকভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের দায় স্বীকার , সন্ত্রাসী ঘটনাগুলোর সাথে আইএসের যোগসূত্রের সত্যতা নিরুপনে সরকারকে সহায়তা দেবার জন্য পশ্চিমা দেশগুলোর প্রস্তাব,বাংলাদেশে অব্যাহত বিচার বহির্ভূত হত্যাকান্ড ,লাগাতার মানবাধিকার লংঘন ,রাজনৈতিক অচলাবস্থা ইত্যাদি বিষয়ের  পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে যথেষ্ট দূরত্বের সৃষ্টি হয়েছে ।

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধার ওপর স্থগিতাদেশ প্রত্যাহার না করায় এই দূরত্বকে আরো বাড়িয়ে দিয়েছে ।

সরকারের উচ্চ পর্যায় থেকে এসব ব্যাপারে প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করা হয়েছে ।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের এই টানাপোড়েনের মাঝে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ঢাকা সফরকে তাই বেশ তাৎপর্যপূর্ণ বিবেচনা করা হচ্ছে ।

সফরকালে শ্যানন ও বিসওয়াল পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে বৈঠক এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে সাক্ষাত করবেন ।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তারা সৌজন্য সাক্ষাত করতে পারেন ।

সফরে সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে সাক্ষাতেরও সম্ভাবনা রয়েছে নিশা দেশাই বিসওয়াল এবং থমাস এ শ্যাননের ।

Share this post

scroll to top
error: Content is protected !!