DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দক্ষিন আফ্রিকায় কুমিল্লা নিবাসী ব্যবসায়ীকে গুলি করে ও পুড়িয়ে হত্যার মর্মান্তিক ঘটনা

sashahadatক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ আফ্রিকায় কুমিল্লা সদর দক্ষিণের অধিবাসী দক্ষিন আফ্রিকা প্রবাসী উদীয়মান ব্যাবসায়ী শাহাদাতকে গভীর রাতে গুলি করে ও আগুনে পুড়িয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় নিহতের পরিবারে শোকের মাতম বইছে।

নিহতের স্ত্রী উপজেলার পালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ফাতেমা আক্তার  জানান, প্রায় সাড়ে ৫ বছর পূর্বে তার স্বামী শাহাদাত দক্ষিন আফ্রিকায় যায়। এক বছর পূর্বে আফ্রিকার জোয়েন্সবার্গে সে নিজ মালিকানায় একটি ফাষ্টফুডের দোকান দেন এবং অল্পসময়েই নিজ গুনে তার দোকান বেশ জমে উঠে।

ঐ এলাকায় ব্যবসা শুরু করায় ঢাকার নিবাসী কয়েকজন পুরাতন ব্যবসায়ীর সাথে তার মনোমালিণ্য সৃষ্টি হয় এবং তারা শাহাদাতকে দেখে নেবে বলে কয়েকবার হুমকিও দেয়। অত্যন্ত কর্মঠ ও সদালাপী জনাব শাহাদাত তার রেস্তোরার পাশেই একটি কামরায় একা বসবাস করতেন ।

  ধারনা করা হচ্ছে পূর্ব শত্রুতার জের ধরে গত বুধবার রাত অনুমানিক ৩টায় (বাংলাদেশ সময় ৭টা) দোকানে ঘুমন্ত শাহাদাতকে গুলি করে ও কম্বল দিয়ে মুড়িয়ে আগুনে পুড়িয়ে হত্যা করে অজ্ঞাত সন্ত্রাসীরা। পরে গতকাল ভোর ৫টায় ওই দেশের একজন নাগরিক মফিজ নামের এক বাংলাদেশীকে জানালে বিষয়টি জানা জানি হয়।

সদর দক্ষিণের হাড়াতলীর আফ্রিকা প্রবাসী নাহিদ মোবাইলে এ প্রতিবেদককে বলেন, গতকাল ভোরে বিষয়টি জানতে পেরে আমি সহ অন্যান্য বাংলাদেশীরা ঘটনাস্থলে যাই।

পরে সকাল ৮টায় স্থানীয় থানা পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে হাসপাতাল মর্গে পাঠায়। এদিকে গতকাল রাত সাড়ে ৮টায় নিহতের বাড়ী কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বেলঘর উত্তর ইউনিয়নের চৌদ্দদোনা ও শ্বশুর বাড়ী বাতাবাড়িয়ায় গিয়ে দেখা যায়, নিহতের স্বজনরা কান্নাকাটি করছে। বিশেষ করে শ্বশুর বাড়ীতে শোকের মাতম বইছে।

নিহতের স্ত্রী ফাতেমা তার একমাত্র সন্তান সিয়ামকে (৫) জড়িয়ে ধরে শোকে কাতরাচ্ছে । জানা যায় একমাত্র পুত্র সন্তান ভুমিস্ঠের আগেই জনাব শাহাদাত ভাগ্য অন্বেষনে দক্ষিন আফ্রিকায় যান এবং প্রথমবারের মতো সন্তানকে দেখার আশায় তার বাংলাদেশে আসার কথা ছিলো আগামী ৫ই নভেম্বর।

নিহতের শ্যালক মহসীন বলেন, বাংলাদেশ সরকার যেন হত্যাকান্ডের সুষ্ট তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয় ।

এবিষয়ে নিহত শাহাদাতের প্রিয় ভাগ্নে আহমেদ আজম আমাদের জানান ,এই মর্মান্তিক ঘটনায় তারা পুরো পরিবার বাকরুদ্ধ, মর্মাহত । তিনি বলেন ,আমরা দক্ষিন আফ্রিকার আইন অনুযায়ী হত্যাকান্ডের সুষ্ট তদন্ত ও বিচার দাবী করছি। যদি এ ঘটনায় কোন বাংলাদেশী জড়িত থাকে তারা নিশ্চয়ই বিকৃত মস্তিষ্কের লোক না হয়ে পারে না। ভাগ্যের অন্বেষনে ভীন দেশে গিয়েও আমরা স্বভাবসুলভ নীচতা থেকে কেন মুক্ত হতে পারিনা আমি জানিনা ।

শেষ খবর পাওয়া পর্যন্ত নিহত শাহাদাতে লাশ দুদিন আগে দেশে পৌছেছে এবং দক্ষিন আফ্রিকায় এই হত্যাকান্ডে এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয় নি । তবে পুলিশ জানায় যে তদন্ত চলছে ।

Share this post

scroll to top
error: Content is protected !!