DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

৫ লাখ ভারতীয় অবৈধ ভাবে বাংলাদেশে, শুধু রোহিঙ্গা নিয়ে এতো মাথাব্যথা কেন?

ruhul1ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সরকারের পররাষ্ট্র নীতির দুর্বলতার কারণেই বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার রোহিঙ্গা সংকট কাটছে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান। শনিবার জাতীয় প্রেসক্লাবে সাউথ এশিয়া ইয়ুথ ফর পিস অ্যান্ড প্রসপারিটি সোসাইটি আয়োজিত ‘‌রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশের নিরাপত্তা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

মাহবুবুর রহমান বলেন, ‘গণতন্ত্রহীন রাষ্ট্রে পররাষ্ট্র নীতি কখনো শক্তিশালী হতে পারে না। পররাষ্ট্র নীতির এই দুর্বলতার কারণেই রোহিঙ্গা সংকট কাটছে না।’ তিনি বলেন, ‘অতীতে নির্বাচিত সরকার ক্ষমতায় থাকার সময় এ বিষয়ে কূটনৈতিক তৎপরতা ছিল। কিন্তু প্রতারণার নির্বাচনের মাধ্যমে অবৈধ সরকার ক্ষমতায় আসায় কূটনৈতিক দুর্বলতা প্রকট আকার ধারণ করেছে। তাই রোহিঙ্গা সংকটের সমাধান হচ্ছে না।’ বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের একটি অশনিসংকেত রয়েছে- এখান থেকে জঙ্গি উৎপাদনের সমুহসম্ভাবনা রয়েছে বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ প্রসঙ্গে তিনি বলেন, ‘এই সরকার ছাত্র-শিক্ষক বান্ধব নয়। পে-স্কেল নিয়ে আজ শিক্ষকরা অবহেলিত, ভ্যাট নিয়েও ছাত্রদের মধ্যে অসন্তোষ। এ নিয়ে দেশ সংকটের দিকে এগুচ্ছে।’

তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং বিএনপি চেয়ার পারসনের উপদেষ্টা মেজর জেনারেল(অবঃ) রুহুল আলম চৌধুরী বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সময় বাংলাদেশ 'সকলের সাথে বন্ধুত্ব,কারও সাথে বৈরিতা নয়' এ নীতিতে বিশ্বে দরবারে মাথা উচু করে দাড়িয়ে ছিলো।বর্তমান সরকারের ভ্রান্ত আর নতজানু পররাষ্ট্র নীতির কারনেই বাংলাদেশ আজ অতিতের সেই গৌরবময় মর্যাদা হারাতে বসেছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘রোহিঙ্গা সমস্যা আগেই সমাধান হত, যদি মার্কিন যুক্তরাষ্ট্র মিয়ানমারের স্বৈরশাসককে সুদৃষ্টিতে না দেখতো। তারা একইভাবে সমর্থন করেছে বাংলাদেশের এই অনির্বাচিত সরকারকে।’ তিনি আরো বলেন, ‘মিয়ানমারের মাত্র ৪০ হাজার রোহিঙ্গা নিয়ে এতো মাথাব্যথার কি আছে, যেখানে ভারতের ৫ লাখ লোক ভিসা ছাড়াই বাংলাদেশে অনুপ্রবেশ করেছে এবং অবৈধ ভাবে অবস্থান করছে ?’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের চেয়ারম্যান এন ইসলাম, আহ্বায়ক এম মাহমুদ প্রমুখ।

Share this post

scroll to top
error: Content is protected !!