DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মক্কায় মসজিদ-উল-হারাম-এ ক্রেন পড়ে ৬৫ জন হাজী নিহতঃ বহু আহত

saudicrক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সৌদি আরবের মক্কায় মসজিদ-উল-হারাম-এ নির্মাণকাজে ব্যবহৃত একটি বিশালকায় ক্রেন ছিঁড়ে পড়েছে। এতে কমপক্ষে ৬৫ জন হাজী নিহত ও আরো অনেকে আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি, তারা সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে।তবে মাঝে কোনো বাংলাদেশী হাজি আছেন কিনা তা এখনও নিশ্চিত করা যায়নি।

আজ শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। এর আগে সৌদি গণমাধ্যম আল আরাবিয়া প্রথম এ খবর জানিয়েছে। কাবা শরিফকে কেন্দ্র করে যে বিশাল নামাজের জন্য ব্যবহৃত চত্ত্বর সেটিই মসজিদ-উল-হারাম বা মহান মসজিদ।

আসন্ন হজ্জ্ব মৌসুমকে কেন্দ্র করে এরই মধ্যে কয়েক লাখ হাজী বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় সমবেত হয়েছেন এবং প্রতিদিনই হাজার হাজার মুসল্লি যুক্ত হচ্ছেন। মক্কার গ্র্যান্ড মসজিদ বলে পরিচিত মসজিদুল হারামে ক্রেন ভেঙে পড়ায় এই দুর্ঘটনা ঘটেছে।

saudicr1সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানায়, এই দুর্ঘটনায় আহতের সংখ্যা ১৫৫ ছাড়িয়েছে। এক মার্কিন দৈনিকের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদের ছাদ ভেঙে একটি ক্রেন আছড়ে পড়ে মানুষের ভীড়ে। মার্বেলের মেঝে রক্তে ভেসে যায়। ট্যুইটরে বিবৃতি দিয়ে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রক ঘটনার সত্যতা স্বীকার করে নিয়েছে।

সৌদির বেসামরিক প্রতিরক্ষা কতৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। ক্রেন ভেঙে পড়ায় মসজিদের শীর্ষে একটি বিশাল গহ্বর তৈরি হয়ে গেছে।

Share this post

scroll to top
error: Content is protected !!