DMCA.com Protection Status
ADS

আফ্রিকানদের কালো ও অসভ্য বলে তীব্র বর্নবাদী মন্তব্য করলেন এমপি ইলিয়াস মোল্লাহ

Ilias+Molla+Pic-ISPRক্যাপ্টেন(অবঃ) মারুফ রাজুঃ আফ্রিকায় জাতিসংঘ শান্তি রক্ষা কার্যক্রমে বাংলাদেশের সেনা সদস্যদের ভূমিকার প্রশংসা করতে গিয়ে ‘বর্ণবাদী’ মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ। তিনি বলেছেন, “আমাদের আর্মি সেখানকার (আফ্রিকার) কালো কালো মানুষদের সভ্যতা (সভ্য) করার জন্য গেছে এবং আমি মনে করি তারা সে কাজ করেই আসবে।”

কঙ্গো ও আইভরি কোস্টে বাংলাদেশের শান্তিরক্ষীদের কাজ দেখে এসে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। ওই সংবাদ সম্মেলনেই তার এই মন্তব্য আসে।

বাংলাদেশের এই আইন প্রণেতার ওই মন্তব্যকে ‘ভয়ানক বর্ণবাদী’ বলে আখ্যায়িত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম উদ্দিন খান। ইলিয়াসের বাবা সংসদ সদস্য প্রয়াত হারুন আল রশীদ মোল্লাহকেও নানা সময়ে নানা মন্তব্যের জন্য সমালোচনায় পড়তে হয়েছিল।

Congo-Reuters+Pictureএক সপ্তাহ আফ্রিকায় থেকে এসে সংবাদ সম্মেলনে ইলিয়াস মোল্লাহ আরও বলেন, “ওখানকার (আফ্রিকার) মানুষ এখনও সভ্যতা পায়নি। তারা ১৫ দিন পর পর গোসল করে। গোসল করার সময় সাবান মেখে গায়ে পানি দেয় না। কারণ ওখান থেকে সুগন্ধি বের হয়।”

সংবাদ সম্মেলনে কথা বলতে গিয়ে আফ্রিকানদের বারবারই ‘কালো কালো’ মানুষ বলেন প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ইলিয়াস মোল্লাহ।

“সেখানে ব্রাজিলের আর্মি আছে, ফিলিপাইনের আর্মি আছে, পাকিস্তানের আর্মি আছে, বাংলাদেশের আর্মি আছে। আমি সেখানকার কালো কালো মানুষদের প্রশ্ন করেছি। তারা বলেছে… তারা বাংলাদেশ বলতে পারে না। বলেছে বাংলা গুড।”

 

আফ্রিকানদের জ্ঞানের বহর নিয়েও প্রশ্ন তোলেন ঢাকার মিরপুরের সংসদ সদস্য ইলিয়াস মোল্লাহ, সংসদের তথ্য অনুযায়ী যার শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস।

“আমাদের আর্মি মশার জন্য স্প্রে করে। সেখানে কুয়াশা তৈরি হয়। ওদের (স্থানীয় জনগণ) প্রতিনিধি আমাদের ক্যাম্পে এসে জিজ্ঞেস করে- আমাদের এখানে বৃষ্টি হচ্ছে না, তোমাদের ওখানে কীভাবে বৃষ্টি হচ্ছে?”

জাতিসংঘ আফ্রিকার মানুষকে ‘সভ্য’ করার কোনো দায়িত্ব বাংলাদেশি শন্তিরক্ষীদের দিয়েছে কি না- প্রশ্ন করা হলে ইলিয়াস মোল্লাহ বলেন, “না, আমরা তাদের সভ্যতার জন্য সহযোগিতা করছি।”

সংসদ ভবনে সংবাদ সম্মেলনে ইলিয়াস মোল্লাহর সঙ্গে আফ্রিকার দেশ দুটি সফর করে আসা সংসদীয় কমিটির সভাপতি সুবিদ আলী ভুইয়া, সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খান, মাহমুদ উস সামাদ চৌধুরী, মাহবুবুর রহমান ও হোসনে আরা বেগম উপস্থিত ছিলেন।

জনপ্রতিনিধি ইলিয়াস মোল্লাহর মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তানজীম উদ্দিন খান  বলেন, “এটা ভয়ানক বর্ণবাদী মন্তব্য। আমাদের কাজ সেখানে শান্তিরক্ষা করা। কে কাকে সভ্য করে? এভাবে কথা বলাটা ভুল ভাবনার প্রকাশ।” “মানব সভ্যতার যাত্রা শুরু হয়েছে আফ্রিকা থেকে। এ বিষয়গুলো না জেনে কথা বলাটা অর্বাচীনতা,” বলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের আফ্রিকা বিষয়ক এই শিক্ষক।

Share this post

scroll to top
error: Content is protected !!