DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের সঙ্গে সীমান্ত সিল করে দেয়ার নির্দেশ দিলো ভারতের সুপ্রিম কোর্ট

indiaক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ভারতে বাংলাদেশীদের অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে কার্যকর পদক্ষেপ হিসেবে ভারতের সুপ্রিম কোর্ট বাংলাদেশের সঙ্গে সে দেশের সীমান্ত সিল করে দেয়ার জন্য কেন্দ্রীয় সরকার ও আসাম রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন।

বলা হয়েছে, বাংলাদেশী অনুপ্রবেশ রোধে গৃহীত নীতিমালাগুলো যথেষ্ট কার্যকর নয়।

অনলাইন টাইমস অব ইন্ডিয়া এই খবর দিয়েছে। সুপ্রিম কোর্ট সীমান্ত এলাকা পরিদর্শন করে একটি রিপোর্ট দেয়ার জন্য কমিশনার নিয়োগ দিয়েছিল। সেই কমিশনার অতি সম্প্রতি একটি রিপোর্ট জমা দেন।

রিপোর্ট পর্যালোচনা করে সুপ্রিম কোর্টের বিচারক রঞ্জন গগৈ ও রহিন্তন এফ নরিম্যান মত দেন, পরিস্থিতি মোকাবিলায় সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তা যথেষ্ট নয়। আদালতের ওই বেঞ্চ থেকে আরও বলা হয়, আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শেষ হয়নি। অনুপ্রবেশ প্রতিরোধে সীমান্তে পর্যাপ্ত সংখ্যক পুলিশ-বিএসএফ মোতায়েন করা হয়নি।

এ কারণে কেন্দ্রীয় সরকার ও আসাম রাজ্য সরকারকে সীমান্ত সিল করে দেয়ার নির্দেশ দিয়েছে। আদালত সরেজমিন পরিস্থিতি অবলোকনের জন্য কর্মকর্তাদের সীমান্তে পাঠানোর জন্য সরকারকে নির্দেশ দেন।

গত মে মাসে আদালত অ্যাডভোকেট হাজারিকাকে কমিশনার নিযুক্ত করেন।

স্মরণ করা যায় যে, গত ডিসেম্বরে আদালতের তরফে অন্য এক রায়ে বাংলাদেশের দিকে ইঙ্গিত করে বলা হয়, এসব মানুষের আসামে বসবাস করার অধিকার নেই কারন তাদের কারণে আসামের সংস্কৃতি ক্ষতিগ্রস্ত হচ্ছে, সম্প্রীতি বিনষ্ট হচ্ছে।

এব্যাপারে ভারত বা বাংলাদেশ সরকারের প্রতিক্রিয়া এখনও জানা যায়নি।তবে বিশেষজ্ঞদের মতে একদিকে ভারতের সঙ্গে কানেকটিভিটি বাড়ানোর উপর ব্যপক প্রচার প্রচারনা চলছে,অপর পক্ষে সিমান্ত সীল করার এই নির্দেশ, সম্পূর্ন পরস্পর বিরোধী হওয়ায় বিষয়টি নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হচ্ছে।

Share this post

scroll to top
error: Content is protected !!