DMCA.com Protection Status
ADS

হিলারী ক্লিনটন হতে চলেছেন যুক্তরাষ্টের পরবর্তি প্রেসিডেন্টঃ জনমত জরিপ

hilary1ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  যুক্তরাষ্ট্রের একটি প্রভাবশালী  জরিপের ফলাফল বলছে, ডেমোক্রেট দলের মনোনয়ন নিয়ে ভোটে জিতে পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন হিলারি ক্লিনটন।

ফার্স্ট লেডি হিসেবে ৮ বছর হোয়াইট হাউসে কাটানো হিলারি যদি ২০১৬ সালের নির্বাচনে জিততে পারেন, তাহলে তিনি হবেন বিশ্বের সবচেয়ে প্রতাপশালী দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট।

তবে জনগণের ভোটের আগে হিলারিকে দলের অভ্যন্তরীণ ভোটে জয়ী হয়ে প্রার্থিতা নিশ্চিত করতে হবে। ডেমক্রেট দলের প্রার্থী হতে নিজের নাম ঘোষণা করে এই মাসের শুরুতে প্রচারাভিযান শুরুর পর ওয়াল স্ট্রিট জার্নাল ও এনবিসি একটি জনমত জরিপ চালিয়ে দেখেছে, জনগণ ৬৭ বছর বয়সী হিলারির পক্ষে।

ওয়াল স্ট্রিট জার্নালের জরিপে দেখা যায়, ডেমক্রেটিক পার্টির নির্বাচকদের তিন-চতুর্থাংশই সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে দলের প্রার্থী হিসেবে চাইছেন। ১৫ ভাগের সমর্থন বার্নি স্যান্ডার্সের প্রতি। যদি হিলারি ডেমক্রেটিক দলের সমর্থন নিয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী হন, তাহলে কি হবে- তাও উঠে এসেছে এই জরিপে।

যদি রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হন ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ, তাহলে ৪৮ শতাংশের রায় হিলারির পক্ষে যাবে বলে এই জরিপের ফল বলছে।

জরিপে দেখা যায়, যদি রিপাবলিকান দল থেকে সিনেটর মার্কো রুবিও প্রতিদ্বন্দ্বী হন, তবে হিলারির পক্ষে সমর্থন বেড়ে ৫০ শতাংশে গিয়ে ঠেকছে।

আর উইসকনসিনের গভর্নর স্কট ওয়াকার প্রার্থী হলে হিলারির পক্ষ নেবেন ৫১ শতাংশ ভোটার। জরিপের ফলাফল আরও বলছে, দুই মেয়াদে ডেমক্রেট ওবামার শাসনের পর আগামীবার কোন দলকে বেছে নেবেন, তা নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিকরা দ্বিধায় থাকলেও হিলারির নেতৃত্বগুণের প্রতি ভরসা করছেন অধিকাংশ।

Share this post

scroll to top
error: Content is protected !!