DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সংকট নিরসনে উদ্যোগী তারানকোকে ঢাকা আসতে দিচ্ছে না হাসিনা সরকার

tarankoক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে ঢাকায় আসতে দেয়া হচ্ছে না। বাংলাদেশের রাজনৈতিক সংকট নিয়ে আলোচনা করতে তারানকো চলতি মাসেই ঢাকায় আসতে চাইলেও সরকার এ ব্যাপারে এখনো অনুমতি দেয়নি।

 

বাংলাদেশের প্রধান বিরোধীজোট সহ দেশের অধিকাংশ জনগন চলমান সংকট নিরসনে জাতিসংঘের সক্রিয় ভূমিকা আশা করলেও বিতর্কিত নির্বাচনে ক্ষমতায় আসা শেখ হাসিনা সরকার কিছুতেই এবিষয়ে আলোচনায় বসতে রাজি না হওয়ায় এবং বিরোধী দল ও মতের উপর প্রচন্ড নির্যাতন নিপিড়নের পথ বেছে নেয়ায় বাংলাদেশ পরিস্থিতি ক্রমান্বয়ে অবনতির দিকে যাচ্ছে।অপার সম্ভবনার দেশ বাংলাদেশের জনগন এবং গনতন্ত্রের স্বার্থে অবিলম্বে সংলাপের মাধ্যমে সংকট নিরসনে জাতিসংঘ মহাসচিব বান কি মূন এবং অন্যতম সহকারী সচিব তারানকো উদ্যোগী হলেও অবৈধভাবে ক্ষমতা ধরে রাখার উদ্দেশ্যে আলোচনার পথ রুদ্ধ রেখেছে শেখ হাসিনা সরকার।

 

তারানকো সম্প্রতি  নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করে চলতি মে মাসে বাংলাদেশ সফরে আসার আগ্রহ ব্যক্ত করেন। জবাবে মোমেন তাকে জানান বাংলাদেশে সাধারণ নির্বাচনের আরও সাড়ে তিন বছরের বেশি বাকি আছে। তাছাড়া এ মুহূর্তে বাংলাদেশে কোনো সংকটও নেই।

 

এই জবাবে সন্তুষ্ট না হয়ে তারানকো জাতিসংঘ মহাসচিবকে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে টেলিফোন করান বলে বাংলাদেশের কর্মকর্তাদের ধারণা। জাতিসংঘ মহাসচিব বান কি মুন সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে টেলিফোনে বাংলাদেশের রাজনৈতিক সংকটের বিষয়টি দেখাশোনার জন্য তারানকোকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান। জাতিসংঘ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুর মিলিয়ে ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে অনিয়ম তদন্ত করার আহ্বান জানিয়েছে।

 

কর্মকর্তারা বলছেন, সরকারের পক্ষ থেকে সিটি নির্বাচনের ব্যাপারে বিস্তারিত তথ্য জাতিসংঘের কাছে দেয়া হয়েছে। এসব তথ্যে বলা হয়, অনিয়মের যেসব অভিযোগ এসেছে সেগুলো নির্বাচনের ফলাফল পাল্টে দিতে পারবে না। তাছাড়া এবারের নির্বাচনে কোনো মানুষ নিহত না হওয়াও স্বস্তিদায়ক।

 

সরকারের কর্মকর্তারা বলছেন, সরকারের দেয়া তথ্য পাওয়ার পর জাতিসংঘ এখন সিটি নির্বাচনের ব্যাপারে ধারণা পাল্টাচ্ছে। গত বছরের ৫ জানুয়ারি সাধারণ নির্বাচনের আগে তারানকো বাংলাদেশ সফরে এসে রাজনৈতিক সমঝোতা প্রতিষ্ঠা করতে ব্যর্থ হন। এ ধরনের মিশনে কেউ ব্যর্থ হলে ওই একই ব্যক্তিকে একই দায়িত্ব দেয়া বিস্ময়কর। নির্বাচনের আগে তিনি যখন বাংলাদেশে এসেছিলেন তখন তিনি জাতিসংঘের রাজনীতি সংক্রান্ত সহকারী মহাসচিব ছিলেন।

 

বর্তমানে জাতিসংঘের পিস বিল্ডিং বিষয়ের দায়িত্ব পালন করেন আর্জেন্টিনার এই কূটনীতিক। তারানকো নিজেই মহাসচিব বান কি মুনের কাছে বাংলাদেশের রাজনৈতিক সংকট নিরসনের কাজ করার দায়িত্ব চেয়েছেন বলে ঢাকার কর্মকর্তারা বলছেন

Share this post

scroll to top
error: Content is protected !!