DMCA.com Protection Status
ADS

ঢাকা উত্তরের আওয়ামী লীগ সমর্থিত মেয়র পদপ্রত্যাশী আনিসুল হকের বাবার বিরুদ্ধে একাত্তরের ভূমিকা নিয়ে প্রশ্ন

anis1ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে সরকার সমর্থিত মেয়র পদপ্রার্থী আনিসুল হকের বাবা একেএম জহিরুল হকের বিরুদ্ধে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে সরাসরি  বিরোধিতার গুরুতর অভিযোগ উঠেছে।


জহিরুল হক ওই সময় রাজাকার বাহিনীর অন্যতম শীর্ষ নেতা ছিলেন বলে জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।


মঙ্গলবার সকালে রাজধানীর ধানমন্ডিতে সেইফ হোম কার্যালয়ে তদন্ত সংস্থা আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা জানানো হয়।


জামালপুরে আটজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানানোর জন্য মঙ্গলবার সংবাদ সম্মেলনের আয়োজন করে তদন্ত সংস্থা। এ সময় উপস্থিত ছিলেন তদন্ত সংস্থার সমন্বয়ক আব্দুল হান্নান খান ও সানাউল হক।


সংবাদ সম্মেলনের এক পর্যায়ে আনিসুল হকের বাবা একেএম জহিরুল হকের বিষয়ে প্রশ্ন করা হয় মেয়র পদপ্রার্থী প্রত্যাশী আনিসুল হকের বাবা মহান মুক্তিযুদ্ধের সময় আনসার বাহিনীর পরিচালক ছিলেন, এ বাহিনীকে তৎকালীন পাকিস্তান সরকার গেজেট নোটিফিকেশনের মাধ্যমে রাজাকার বাহিনীতে রুপান্তর করে। তাহলে এ কে এম জহিরুল হক রাজকার ছিলেন কি না এবং স্বাধীনতা যুদ্ধে বিরোধিতা করার জন্যে তার বিচার করা হবে কি না?

এমন প্রশ্নের জবাবে আবদুল হান্নান খান বলেন, তার নাম রাজাকারের তালিকায় আছে, এটা সত্য। কিন্তু এ রকম অনেক সরকারি কর্মকর্তার নামই তো তালিকায় রয়েছে। তবে সবার বিরুদ্ধে তো মানবতাবিরোধী অপরাধের অভিযোগ নেই।


তিনি বলেন, তবে আনিসুল হকের বাবার বিরুদ্ধে এখনও পর্যন্ত কেউ কোনো অভিযোগ করেনি। অভিযোগ এলে তদন্ত করে দেখা হবে। তবে কারও বাবার অপরাধের জন্য ছেলে দায়ী হবে কেন, এমন প্রশ্নও করেন তিনি।


এদিকে আওয়ামী লীগ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থিত প্রার্থী হিসেবে গতকাল সোমবার ঢাকা সিটি করপোরেশন উত্তরের মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আনিসুল হক। তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি। এছাড়া তার আরেক ভাই এখন বাংলাদেশ সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা লেঃ জেনারেল বেলাল,যিনি প্রধানমন্ত্রীর বিশেষ আস্থাভাজন হিসাবে পরবর্তি সেনাপ্রধান হতে পারেন বলে সম্ভাবনা রয়েছে।


প্রসঙ্গত, আনিসুল হকের বাবা আনসার বাহিনীর পরিচালক ছিলেন, যা পরবর্তীতে পাকিস্তানি সরকার গেজেটের মাধ্যমে রাজাকার বাহিনীতে রূপান্তর করে।

Share this post

scroll to top
error: Content is protected !!