DMCA.com Protection Status
ADS

বিশ্বকাপ ক্রিকেটঃ ভারত কে এতো সুবিধা দেওয়ার পরও শেষরক্ষা হবে তো???

icc1শুধু মাত্র ভারতকে সুবিধা দেওয়ার জন্যই বিশ্বকাপ শুরুর এক বছর আগের তৈরি করা সিডিউল ভেঙ্গে তছনছ করেছে ক্রিকেট কর্তৃপক্ষ আইসিসি। কোয়ার্টার ফাইনালের পুরো সিডিউলই পরিবর্তন করেছে আইসিসি। অনেকের ধারণা ক্রিকেটের তিন মোড়লের এক মোড়ল ভারতের জন্যই নাকি এতো সব।

 

এতো কিছুর পরও পুরোপুরি সন্তুষ্ট হয়নি ভারত,পেপসিকোলার সৌজন্যে তারা  বাংলাদেশকে অবমাননা করে একটি ভিডিও প্রচার করা শুরু করে।বাংলাদেশের মহান স্বাধীনতাকে ভারতের অবদান বলে কটাক্ষ করা হয় এ ভিডিওতে।বিশ্বব্যাপি দেশপ্রেমিক বাংলাদেশীদের প্রবল প্রতিবাদে গতকাল গুগল কর্তৃপক্ষ ইউটিউব থেকে  এই বিতর্কিত ভিডিওটি সরিয়ে দিতে বাধ্য হয়।পেপসিকোলা তাদের ওয়েবসাইটে এ ভিডিও সাথে তাদের সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে।

বিশ্বকাপের  পরিবর্তিত সূচি অনুযায়ী আগামী ১৯ মার্চ মেলবোর্নে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ভারত। কিন্তু পূর্বের সূচি অনুযায়ী ২১ মার্চ শনিবার ‘এ’ গ্রুপের চার নম্বর দল হিসেবে ওয়েলিংটনে খেলার কথা ছিল বাংলাদেশের। মেলবোর্নে খেলার কথা ছিল অস্ট্রেলিয়া আর পাকিস্তানের। সিডনিতে খেলার কথা নিউজিল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের। এছাড়া অ্যাডিলেড ওভালে মুখোমুখি হওয়ার কথা দক্ষিণ আফ্রিকা আর শ্রীলংকার।

কিন্তু ভারতের সুবিধার্থে আইসিসি আমুল বদলে দিয়েছে কোয়ার্টার ফাইনালের সূচি। ভারতের ইচ্ছা, মেলবোর্নে কোয়ার্টার ফাইনাল খেলবে তারা। সে ইচ্ছা পূরণ করতেই ভেন্যু এবং তারিখ পরিবর্তন করে দেয়া হয়েছে। পরিবর্তিত সূচি অনুযায়ী মেলবোর্নেই ভারতের মুখোমুখি হতে হবে বাংলাদেশকে।

 

অবশ্য এব্যাপারে আইসিসির সভাপতি বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী লোটাস কামাল ও বিসিবি সভাপতি জনাব পাপনকে কোন বক্তব্য দিতে দেখা যায়নি।বিসিবির পক্ষ থেকে অবিলম্বে এর ব্যাখা দাবী করছেন বাংলাদেশের ক্রিকেট অনুরাগীগন।

 

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচগুলোতে অপরাজিত থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে ভারত। যেকোনো দেশের সাথে খেলা হলেই বাড়তি সুবিধা পায় ভারত। সেই সুবিধা নিয়ে বিশ্বকাপ শুরুর আগেই অস্ট্রেলিযায় ত্রিদেশীয় সিরিজ খেলতে যায় তারা। কারণ, নিজেদের ওই পরিবেশের সাথে খাপ খাইয়ে নেয়া। কিন্তু সেখানে একের পর এক নাস্তানাবুদ হয় ধোনির দল। পুরো সিরিজ জুড়ে ভারতের খেলোয়াড়দের পারফরমেন্স ছিল যাচ্ছেতাই। সেই দলটিই বিশ্বকাপ শুরু হতেই রাতারাতিই বদলে যায়। তাদের খেলা দেখলে মনে হয় তারা হাতে জাদুর কাঠি পেয়েছে। সেই জাদুর কাঠির স্পর্শেই এতো ভালো খেলা শুরু করেছে তারা। গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ধোনি বাহিনী।

তাদের এই পারফরমেন্সের পেছনে আইসিসির দেয়া বাড়তি সুবিধাকে দায়ী করেছেন অনেকেই। পাকিস্তানের একজন খেলোয়াড় বলেন, বিশ্বকাপে ভারতকে বাড়তি সুবিধা দেয়া হচ্ছে। তাদের অনুকূলে পিস তৈরি করা হচ্ছে। অবশ্য ওই খেলোয়াড়ের অভিযোগকে উড়িয়ে দেয়া যাবে না। তার কারণ, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সিডিউল দেখলেই বোঝা যায়।

Share this post

scroll to top
error: Content is protected !!