DMCA.com Protection Status
ADS

নিশা দেশাইয়ের সাথে বৈঠক করলেন বিএনপি নেতা ওসমান ফারুখ

ndofবাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিয়ে বিএনপির পক্ষে দলটির জ্যেষ্ঠ রাজনীতিক সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এশীয় (দক্ষিণ এবং কেন্দ্রীয়) বিষয়ক সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে বৈঠক করেছেন।

স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় তিনি একটি অনলাইন সংবাদ মাধ্যমকে বৈঠকের সত্যতা স্বীকার করেন।

 

কী কী বিষয়ে কথা হয়েছে এমন প্রশ্নের জবাবে ড. ওসমান ফারুক বলেন- ‘আমাদের মধ্যে প্রায় দেড় ঘণ্টার বৈঠক হয়েছে। বুধবার দুপুর ১.৩০ থেকে ৩.০০টা (বাংলাদেশ সময় মধ্যরাত) পর্যন্ত আমরা বৈঠক করেছি। তবে, সঙ্গত কারণে বিষয়টি এখন খোলাখুলি আমি বলতে পারছি না। শুধু এইটুকু বলবো দেশের বর্তমান পরিস্থিতিতে আমাদের চেয়ারপারসনের অবস্থান, তাকে নানা ভাবে হয়রানিসহ সামগ্রিক বিষয়ে আমাদের ফলপ্রসু আলোচনা হয়েছে।’

একটি সূত্রে জানা যায়, বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতা নিয়ে ২০ দলীয় জোটের অবস্থান এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ একাধিক বিষয়ে বিভিন্ন নথিপত্রও সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের হাতে তুলে দেন ওসমান ফারুক। তবে ড. ফারুকের সঙ্গে কারা ছিলেন সেটা পরিস্কার করা হয়নি।

সূত্রটি আরও জানায়, বর্তমান সরকার বাংলাদেশে বহুমতের চর্চা বন্ধ, স্বাধীন মত প্রকাশ এবং জনগণের ভোটের অধিকারের বিপক্ষে অবস্থান নিয়েছে। প্রতিনিয়ত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটাচ্ছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমেই এর একমাত্র সমাধান- এ বিষয়গুলো নিশা দেশাইসহ যুক্তরাষ্ট্রের স্টেট ডির্পামেন্ট অবগত রয়েছে। তারা ২০ দলীয় জোটের অবস্থানকে সমর্থন করেছে বলে জানা গেছে। আর এসব বিষয়ে ওসমান ফারুক ও নিশা দেশাইয়ের বৈঠকে আলোচনা হয়েছে।

এদিকে, কয়েকদিন ধরে বিএনপি নেত্রীকে আটক এবং গ্রেফতারি পরোয়ানা নিয়ে নিশা দেশাইয়ের একটি মন্তব্য- ‘এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়’ প্রকাশিত হয় বিভিন্ন গণমাধ্যমে। বিষয়টিকে মিথ্যা ও অপপ্রচার বলে দাবি করা হয় যুক্তরাষ্ট্র বিএনপির পক্ষ থেকে।

এক সেমিনারে অভিযোগ করে ওসমান ফারুক বলেন, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিশ্ব দরবারে সরকার অপপ্রচার চালাচ্ছে বলে বিভিন্ন সভা।

নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে ওসমান ফারুকের বৈঠকের বিষয়ে স্থানীয় নেতারা অবগত আছেন বলেও দৈনিক প্রথম বাংলাদেশ কে জানান তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!