DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সংলাপ ও আলোচনা সুদূর পরাহত? মানুষের জীবন নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

sk hবিএনপির নেতৃত্বাধীন ২০ দল আন্দোলনের নামে হত্যাযজ্ঞ চালাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি হুঁশিয়ারি করে বলেছেন, মানুষের জীবন নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেয়া হবে না।

 

মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দেশজুড়ে সহিংসতার ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, বিএনপির নেত্রী আন্দোলনের নামে আগুন দিয়ে নিরীহ মানুষ হত্যা করছেন। যাদের জন্য রাজনীতি, তাদের পুড়িয়ে মারা হচ্ছে।প্রধানমন্ত্রী বলেন, “আমি মানুষ বাঁচাতে কাজ করছি। আর একজন মানুষ হত্যা করছে। আমি নিজের জন্য রাজনীতি করি না। মানুষের জন্য রাজনীতি করছি।”

 

দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রী বেলেন, “বিএনপির নেত্রীকে বলুন, লাশ নিয়ে খেলা বন্ধ করতে। কিসের জন্য কার, স্বার্থে তিনি এসব করছেন? এর বিচার আল্লাহই করবেন।” চলমান হরতাল-অবরোধে নৃশংসভাবে পুড়িয়ে মানুষ হত্যা ও সহিংসতা নিয়ে তথ্যচিত্র প্রদর্শন ও আলোচলা সভায় বক্তব্য দানকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বিএনপি ও জামায়াতের অগ্নি সন্ত্রাস ও লুণ্ঠিত মানবতা বিরোধী বিভিন্ন কাজ তুলে ধরা হয় এ অনুষ্ঠানে।

 

এছাড়া বিএনপি-জামায়াতের হত্যা সন্ত্রাস ও অগ্নি সন্ত্রাসের চিত্র তুলে ধরে বিভিন্ন আলোকচিত্র প্রদর্শিত হয় জাতীয় য‍াদু ঘরের নিচতলার গ্যালারিতে। বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। বিএনপি নেত্রীকে এ ধরনের হত্যা বন্ধ করার অনুরোধ জানানোর পাশাপাশি এটা প্রতিরোধে সাধারণ মানুষকে এগিয়ে আসারও আহবান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, সরকার এ বর্বরতা বন্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে, সাধারণ মানুষও প্রতিরোধ করছে। সন্ত্রাসীদের হাতেনাতে আটক করে পুলিশে দিচ্ছে। এভাবেই স্বাধীনতায় বিশ্বাসী মানুষকে ঐক্যবদ্ধ হয়ে মানুষকে পুড়িয়ে হত্যা-নৃশংসতা রুখে দিতে হবে। শেখ হাসিনা আরও বলেন, যে মানুষগুলোর জন্য রাজনীতি সে মানুষগুলোর ওপর হামলা- পুড়িয়ে হত্যা, এটা কী ধরনের রাজনীতি? আগুন দিয়ে পেট্রোল বোমা দিয়ে সাধারণ মানুষকে মেরে ফেলা হচ্ছে, কী অপরাধ তাদের? কাদের জন্য আমরা কাজ করি? আমি এর কোনো সংজ্ঞা পাই না। মানুষের জীবন নিয়ে খেলে, মানুষের পুড়িয়ে মেরে এ হত্যাযজ্ঞের মধ্যে কী লাভ হচ্ছে, তা আমার বোধগম্য নয়।

 

প্রধানমন্ত্রী বলেন, আজ যারা স্বজন হারিয়েছেন, তাদের যন্ত্রণা আমি বুঝি। যারা অগ্নিদগ্ধ হয়েছেন, তাদের এ যন্ত্রণা যাবে না। একুশে আগস্ট আমাদের রাজনীতিবিদদের ওপর হামলা চালানো হয়েছে। কিন্তু এখন রাজনীতিবিদ ছাড়াও সাধারণ মানুষের ওপর হামলা চালানো হচ্ছে। আমরাও আন্দোলন করেছি। জনগণকে নিয়ে আন্দোলন করেছি। মানুষকে কষ্ট দেইনি, পুড়িয়ে মারিনি বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০০১ সালের নির্বাচনের পরও নৃশংস বর্বরতা, মানুষ হত্যার উৎসব করেছে বিএনপি-জামায়াত। সেইসব সন্ত্রাসীরা জামিনে মুক্ত হয়ে গেছে। তারা আবারও সাধারণ মানুষের ওপর নারকীয় হামলা চালাচ্ছে। আমরা ওই সময়কার অপরাধের জন্য তাদের ওপর প্রতিশোধ নিতে তো যাইনি। বরং তারাই এখন জনসমর্থন হারিয়ে, আন্দোলনে সাড়া না পেয়ে সাধারণ মানুষের ওপর প্রতিশোধ নিচ্ছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

অনুষ্ঠানে বিদেশি কূটনীতিক ও দেশের বিশিষ্ট নাগরিকদের সামনে ‍পেট্রোল বোমার আগুনে পুড়ে নিহতদের স্বজন ও অগ্নিদগ্ধরা তাদের যন্ত্রণার কথা তুলে ধরেন।

Share this post

scroll to top
error: Content is protected !!