DMCA.com Protection Status
ADS

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র

image_79208_0আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের একটি প্ররিকল্পনার প্রস্তুতি শুরু করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে টেলিফোনে এ কথা জানিয়েছেন ওবামা।

আফগানিস্তানের কুনার প্রদেশে তালেবান হামলায় ২১ সেনা নিহত হওয়ার মাত্র একদিন পর তিনি এ কথা জানালেন। গত চার বছরের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে বড় হামলার ঘটনা।
কাবুলের সঙ্গে দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তি স্বাক্ষরিত না হওয়ায় আফগানিস্তান থেকে সকল সেনা প্রত্যাহারের পরিকল্পনা শুরু করেছেন প্রেসিডেন্ট ওবামা। গত বছর যুক্তরাষ্ট্রের বারবার তাগাদা সত্ত্বেও প্রেসিডেন্ট কারজাই ওই চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান। তবে ওই চুক্তিটি স্বাক্ষরিত হলে ২০১৪ সালের পরও ১০ হাজার মার্কিন সেনার আফগানিস্তানে অবস্থান করার কথা ছিল। সেখানে তারা তালেবান হামলা মোকাবেলায় আফগান সেনাদের প্রশিক্ষণ দেয়ার কাজ করতো।
ওবামা মঙ্গলবার টেলিফোনে প্রেসিডেন্ট কারজাইয়ের সঙ্গে কথা বলার সময় ২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা ফিরিয়ে আনার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি এ ব্যাপারে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণের জন্য পেন্টাগনকে নির্দেশ দিয়েছেন বলেও জানান। হোয়াইট হাউসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। যুক্তরাষ্ট্র সকল সেনা ফিরিয়ে নেয়ার পর আফগান বাহিনীকে একাই তালেবান জঙ্গিদের মোকাবেলা করতে হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!