DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দেড় দিনে দেড় বছরের সমান বৃষ্টিতে ডুবে গেছে দুবাই

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সংযুক্ত আরব আমিরাতের প্রধান শহর দুবাই সোমবার বিকাল থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে ডুবে গেছে। মধ্যপ্রাচ্যের মরু অঞ্চলের পর্যটন ও বাণিজ্যিক শহরটিতে দেড় দিনে দেড় বছরে যে পরিমাণ বৃষ্টি হয় তার চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। ১৯৪৯ সালে বৃষ্টির রেকর্ড রাখার পর, তথা ৭৫ বছরে দেশটিতে এতটা বৃষ্টি আর কখনও হয়নি।

টানা বৃষ্টির কারণে দুবাইয়ের প্রধান প্রধান প্রায় সব সড়ক পানির নিচে তলিয়ে গেছে। বিশ্বের অন্যতম ব্যস্ত দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে জমেছে কোমর সমান পানি। বুধবার (১৭ এপ্রিল) সকাল ৮টা পর্যন্ত বিমানবন্দরটিতে সব ধরনের বিমান চলাচল বন্ধ ছিল।

জানা গেছে, সোমবার বিকাল থেকে দুবাইয়ে প্রবল বজ্রপাত ও বৃষ্টি শুরু হয়। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের তথ্যমতে, এ দিন শহরটিতে প্রায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়।

পরের দিন মঙ্গলবার সকাল ৯টা থেকে ঝড় ও বৃষ্টি বাড়তে থাকে। সারা দিন টানা বৃষ্টি ও শিলা বৃষ্টি হয়। মঙ্গলবার শেষে দুবাইয়ে ১৪২ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সাধারণত বছরে গড়ে ৯৪ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টি হয়।

বুধবার দুবাই বিমানবন্দর জানায়, আজ সকালেও বন্যা অব্যাহত থাকায় যান বিমান চলাচল সম্ভব হচ্ছে না। কারণ বিমানের পাইলট ও ক্ররা রানওয়েতে পৌঁছাতে পারছেন না। এ অবস্থায় এমিরেটস (আমিরাতের আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা) যাত্রীদের সব চেক-ইন স্থগিত করেছে। বিমান চলাচল স্বাভাবিক হতে আরও কিছু সময় লাগবে।

প্রবল বৃষ্টিতে আমিরাত বা দুবাইয়ে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে দেশটির সর্ব উত্তরের আমিরাত বা অঞ্চল রাস আল-কাইমাহে গাড়িতে ৭০ বছরের এক ব্যক্তি মারা গেছে বলে নিশ্চিত করেছে পুলিশ। দেশটির সব স্কুল বুধবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।  

আমিরাতের প্রতিবেশী দেশ ওমানে বুধবার পর্যন্ত তিন দিনের টানা বৃষ্টিতে শিশুসহ অন্তত ১৯ জন মারা গেছে।

সূত্র : আলজাজিরা, আরব নিউজ

Share this post

scroll to top
error: Content is protected !!