DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লিদের ঢল, বিশেষ মোনাজাত

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পবিত্র রমজান মাসের জুমার নামাজের গুরুত্ব মুসল্লিদের কাছে অপরিসীম। তাই রমজানের জুমার জামাতে অন্য সময়ের চেয়ে বেশি মুসল্লি অংশ নেন। রাজধানী অন্যতম বড় জুমা জামাতটি অনুষ্ঠিত হয় বায়তুল মোকাররম মসজিদে। নামাজে অংশ নিতে নির্ধারিত সময়ের আগেই মুসল্লিরা আসতে থাকেন মসজিদে। আজানের পর পরই কানায় কানায় পূর্ণ হয়ে যায় মসজিদ। শুক্রবার পবিত্র মাহে রমজানের প্রথম জুমার নামাজ আদায় করেন দেশবাসী। রহমতের দশকের চতুর্থ রোজায় পড়েছে বরকতময় এ জুমা।

বায়তুল মোকাররমে দেখা গেছে, বেলা সাড়ে ১১টা থেকে বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ মসজিদে আসা শুরু করেন। দুপুর সাড়ে ১২টার দিকেই ভরে উঠে মসজিদের মূল ভবন। ফলে মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় কয়েক শতাধিক মুসল্লি বাইরে নামাজ আদায় করেন।

মসজিদে জুমার নামাজ পড়তে আসাদের মধ্যে একজন মুসলিম উদ্দিন। তিনি সাংবাদিকদের বলেন, ‘শান্তিনগর থেকে এসেছেন জাতীয় মসজিদে নামাজ পড়তে। জানালেন, রোজার প্রথম জুমা আজ, তাই আল্লাহর সন্তুষ্টি আদায়ে আগেভাগেই চলে এসেছেন। দেরি করলে জায়গা পাওয়া যায় না। পরিবারসহ দেশবাসী ও মুসলিম বিশ্বের জন্য দোয়া করবেন যেন আল্লাহ সবাইকে কবুল করেন।’

অন্য একজন মুসল্লি বলেন, ‘রোজার প্রথম জুমা আজ, তাই তাড়াতাড়ি চলে এলাম। রমজান মাসের জুমায় সওয়াবের পরিমাণ অনেক বেশি। তাই কাজ শেষ করে চলে এসেছি। আল্লাহ যেন আমাদের সবাইকে কবুল করে নেন।’

মগবাজার থেকে আসা একজন মুসল্লি তিনি বলেন, ‘সাধারণত জুমার নামাজ এলাকার মসজিদেই পড়ি। তবে রমজানের প্রথম জুমাটা বায়তুল মোকাররমে পড়তে চেয়েছিলাম, তাই চলে এলাম।’ নামাজে আল্লাহর দরবারে নিজেকে সঁপে দেন মুসল্লিরা। পরে পরিবার, দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়ায় অংশ নেন তারা। এ সময় দেশের উন্নতি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত পরিচালিত হয়।

এদিকে নিরাপত্তা জোরদারে ও অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে পল্টন মোড় থেকে বায়তুল মোকাররম পর্যন্ত সতর্ক অবস্থানে দেখা যায় পুলিশ সদস্যদের।

Share this post

scroll to top
error: Content is protected !!