DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভোট বর্জন, অনিয়ম ও নির্যাতনের চিত্র তুলে ধরল বিএনপি

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ সহকারি পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তারের সঙ্গে বৈঠক করেছে বিএনপির একটি প্রতিনিধি দল। বৈঠকে মিয়ানমার ইস্যুতে যুক্তরাষ্ট্রের কাছে নিজেদের অবস্থান ব্যাখা করেছে বিএনপি। একইসঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের চিত্র তুলে ধরার পাশাপাশি দলের নেতাকর্মীদের ওপর নিপীড়ণ-নির্যাতনের চিত্র তুলে ধরেছে দলটি।

বৈঠক শেষে বিএনপির এক নেতা জানান, ‘মিয়ানমার ইস্যুতে যুক্তরাষ্ট্র অত্যন্ত সজাগ। সার্বক্ষণিক নজর রাখছে তারা। এ বিষয়ে বিএনপির অবস্থান আমরা তুলে ধরেছি। পাশাপাশি সরকার মিয়ানমার ইস্যুতে স্বাধীনভাবে সিদ্ধান্ত না নিয়ে ভারতের ওপর নির্ভর করছে বলেও আমরা জানিয়েছি। এছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন অনিয়মের চিত্র ও বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর নির্যাতনের চিত্র আমরা তুলে ধরেছি।’  

তবে বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে বৈঠকের আলোচ্যসূচি সম্পর্কে কোনো পক্ষই গণমাধ্যমের সঙ্গে কথা বলেনি। জানা গেছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক স্বার্থের অগ্রগতির জন্য কূটনৈতিক সম্পর্ক জোরদার, চ্যালেঞ্জ মোকাবিলা এবং অভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গেও তারা আলোচনা করবেন।

বিএনপির সঙ্গে মার্কিন কর্মকর্তাদের বৈঠক নিয়ে ঢাকায় মার্কিন দূতাবাস তাদের ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, গঠনমূলক কথোপকথন বিভিন্ন দৃষ্টিভঙ্গি বোঝার ও সাধারণ ভিত্তি খুঁজে পাওয়ার চাবিকাঠি। একইসঙ্গে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট এবং কারাগারে বন্দি বিরোধী হাজার হাজার নেতাকর্মীর বিষয়ে বিএনপির মহাসচিবের সঙ্গে ফলপ্রসূ আলোচনাকে আমর স্বাগত জানাই। আমরা অব্যাহত যোগাযোগ রাখতে উন্মুখ।

এর আগে বিকেল তিনটায় রাজধানীর গুলশানের একটি হোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএনপির পক্ষ থেকে অংশ নেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। মার্কিন প্রতিনিধিদলে ছিলেন- ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর আইলিন লাউবেচার, ইউএসএআইডির এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিষ্ট্রেটর মাইকেল শিফার।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে আমীর খসরু মাহমুদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘তারা আমাদের ডেকেছে, আমরা এসেছি। বৈঠক করেছি।’ বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘কিছু বলার নেই। তারা আমাদের দাওয়াত দিয়েছেন। আমরা বসে কথাবার্তা বলেছি।’

কূটনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে। তিন দিনের সফরে প্রতিনিধি দলটি আজ শনিবার ঢাকায় পৌঁছেছে বলে মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। বিএনপির সঙ্গে বৈঠকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসও উপস্থিত ছিলেন।

Share this post

scroll to top
error: Content is protected !!